বৈদ্যুতিক গাড়ি বানাবে প্রগতি: শিল্পমন্ত্রী

বাংলাদেশে সরকারি গাড়ির ব্র্যান্ড প্রগতির হাত ধরে বৈদ্যুতিক গাড়ি (ইভি) তৈরির পরিকল্পনার কথা জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

আজ বুধবার (২৮ ফেব্রুয়ারি) রাজধানীর তেজগাঁওয়ে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশনের (বিএসইসি) প্রতিষ্ঠান প্রগতি ইন্ডাষ্ট্রিজ লিমিটেডের ঢাকা অফিস প্রাঙ্গণে শোরুম ও সেলস্ সেন্টারের উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন শিল্পমন্ত্রী।

তিনি বলেন, মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে যুদ্ধবিধ্বস্থ দেশে বাস-ট্রাকের মাধ্যমে পরিবহন ক্ষেত্রের যাত্রা শুরু করে প্রগতি। গাড়ি বানিয়ে বাংলাদেশের ব্র্যান্ড হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করবে প্রগতি।

তিনি বলেন, বিট্রিশদের থেকে চেসিস নিয়ে এসে ট্রাক বানাত প্রগতি। বঙ্গবন্ধু সরকারের সময় সিডান কার বানানোর চেষ্টা শুরু হয়। সে প্রগতি থেকে একটি সিডান কার তৈরি করে বঙ্গবন্ধুকে দেয়া হয়েছিল।

প্রগতি রাষ্ট্রায়ত্ব প্রতিষ্ঠান হিসেবে যে জায়গায় পৌঁছানোর কথা ছিল, সে জায়গায় যেতে পারেনি উল্লেখ করে শিল্পমন্ত্রী বলেন, প্রগতি বিদেশ থেকে যন্ত্রাংশ আমদানি করে এখানে অ্যাসেম্বলিং করে। দেশে আজ অনেক উন্নয়ন হচ্ছে। 

তিনি আরও বলেন, বিশ্বায়নের যুগে প্রতিযোগিতা করে আমাদের টিকে থাকতে হবে। মানসম্মত ও যুগোপযোগী পণ্য উৎপাদন করতে হবে। শুধুমাত্র সিডান কার না, সাশ্রয়ী মূল্যের গাড়ি ও মোটরসাইকেল উৎপাদন করতে হবে।

অচিরেই কোরিয়ার কারিগরি সহায়তায় প্রগতি ইন্ডাস্ট্রিজ লিমিটেডকে আধুনীকায়ন করে প্রগতি গাড়ি তৈরি করবে বলেও জানান তিনি। পাশাপাশি জ্বালানি সাশ্রয়ী পরিবেশবান্ধব ইলেকট্রিক ভেহিকল (ইভি) তৈরিরও পরিকল্পনা আছে বলে জানান মন্ত্রী।

বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশনের চেয়ারম্যান মো. মনিরুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানা। এছাড়া সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও দপ্তরের উধ্বর্তন কর্মকর্তারা এবং প্রগতি ইন্ডাষ্ট্রিজ লিমিটেডের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক মো. আবুল কালাম আজাদ উপস্থিত ছিলেন। বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশনের চেয়ারম্যান মো. মনিরুজ্জামান এতে সভাপতিত্ব করেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //