বেনাপোলে সন্ধ্যার পর পচনশীল পণ্য প্রবেশের ওপর নিষেধাজ্ঞা

দেশের সবচেয়ে বড় স্থলবন্দর বেনাপোল দিয়ে ভারত থেকে আমদানি করা ফল ও মাছসহ বিভিন্ন রকমের উচ্চ পচনশীল পণ্য হঠাৎ করে সন্ধ্যা ৬টার পর বন্দরে প্রবেশের ওপর  নিষেধাজ্ঞা জারি করেছে কাস্টমস কর্তৃপক্ষ। যদিও সরকারের নির্দেশনা রয়েছে ২৪ ঘন্টা পণ্য খালাসের। ফলে সরকার যেমন রাজস্ব হারাচ্ছে তেমনি ক্ষতিগ্রস্ত হচ্ছে আমদানিকারকরা।

জানা গেছে,  প্রতিবছর রমজান মাসকে সামনে রেখে বেনাপোল বন্দর দিয়ে আমদানিকারকরা বিভিন্ন রকমের ফল, মাছ, কেপসিক্যাম, আতা, টমেটো ইত্যাদি আমদানি করে থাকে। এ মাসে বন্দরে আমদানিকৃত পণ্যের চাহিদা বেড়ে যায় কয়েকগুন। এ বন্দর দিয়ে প্রতিদিন প্রায় দেড় শতাধিক ট্রাকে পচনশীল পণ্য আমদানি হয়। ভারত থেকে এসব পণ্য বোঝাই ট্রাকগুলো সাধারণত বিকেলে বন্দরে প্রবেশ করে। অনেক সময় এসব ট্রাক প্রবেশ করতে রাত হয়ে যায়। কিন্তু কাস্টমস কর্তৃপক্ষ নিষেধাজ্ঞা দিয়েছে রাতে কোন ফল ও মাছের ট্রাক বন্দরে প্রবেশ করতে পারবে না । সন্ধ্যা ৬ টার মধ্যে ফল মাছসহ সব ধরনের উচ্চ পচনশীল পণ্য বন্দরে প্রবেশ করতে হবে। দ্রুত পণ্য বাজারজাতকরণ ও রাজস্ব আয়ের গতি ফেরাতে দেশের সব বন্দরে ২৪ ঘণ্টা পণ্য খালাসের নির্দেশনা রয়েছে প্রধানমন্ত্রীর। কিন্তু বেনাপোল বন্দরে সেটা মানা হচ্ছে না।

তবে ব্যবসায়ীরা বলছেন, কাস্টমস কর্তৃপক্ষ হঠাৎ করে গত ১ সপ্তাহ ধরে পচনশীল পণ্য সন্ধ্যা ৬টার পর বন্দরে প্রবেশ করতে দিচ্ছে না। ফলে ওপারে পেট্রাপোল বন্দরে নষ্ট হচ্ছে পাচনশলী পণ্যের চালানগুলো।

ফল আমদানিকারক কামাল হোসেন জানান, আমি ভারত থেকে ফল ও মাছ আমদানি করি। এই পণ্যগুলো সন্ধ্যার পরে ভারত থেকে বেনাপোল বন্দরে প্রবেশ করতে দিচ্ছে না কাস্টমস কর্তৃপক্ষ। এ ধরনের কোন নির্দেশনা কাস্টম কর্তৃপক্ষ দিতে পারে না। বন্দর ২৪ ঘণ্টা চালু থাকার কথা কিন্তু কাস্টমস কর্তৃপক্ষ থেকে সময় কমিয়ে আনা হয়েছে।

বেনাপোল আমদানি রপ্তানিকারক সমিতিরি সভাপতি মহসিন মিলন জানান, কাস্টমস এবং বন্দর মিলিয়েই এই রমজান মাসে রাত ৯টা পর্যন্ত সময় বৃদ্ধি করা হলে উচ্চ পচনশীল পণ্য খালাস নিতে পারবেন ব্যবসায়ীরা। ফলে একদিকে যেমন সরকারের রাজস্ব বাড়বে অন্যদিকে এসব পণ্য দ্রুত বাজারজাত করা সম্ভব হবে।

বেনাপোল বন্দরের ভারপ্রাপ্ত পরিচালক রেজাউল করিম জানান, বেনাপোল বন্দরে গত মঙ্গলবার গতকাল বুধবার (৬ মার্চ) দুপুর পর্যন্ত দুদিনে ভারত থেকে ৭২ ট্রাক ফল ও মাছ জাতীয় পচনশীল পণ্য আমদানি হয়েছে। তবে কাস্টমসের বিধিনিষেধের কারণে সন্ধ্যার পর পচনশীল কোন পন্য বন্দরে প্রবেশ করতে পারছে না।

বেনাপোল কাস্টমস হাউসের কমিশনার আব্দুল হাকিম  জানান, ফল, মাছ, কেপসিক্যাম, টমেটোসহ ইত্যাদি বিভিন্ন ধরনের পচনশীল পণ্য সন্ধ্যা ৬টার মধ্যেই বন্দরে প্রবেশ করতে হবে। রাতে এ জাতীয় পণ্য বন্দরে প্রবেশ করলে অনেকেই সন্দেহ করে। রাতে নানা ধরনের অনিয়মেরও সুযোগ থেকে যায় তাই এসব পণ্য বন্দরে প্রবেশ করতে দেওয়া হবে না। কাস্টমস কর্তৃপক্ষ এর দায়িত্ব নেবে না।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //