সামনে কিছু বাধা-বিপত্তি আছে: অর্থমন্ত্রী

অর্থনৈতিক বেশ কিছু চ্যালেঞ্জ কাটিয়ে উঠছে বাংলাদেশ, তবে এখনও বেশ কিছু বাধা-বিপত্তি রয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

আজ রবিবার (২৪ মার্চ) রাজধানীর শেরেবাংলা নগরে বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান আয়োজিত ‘আনপ্যাকিং দ্য ইকোনমিক ম্যানিফেস্টো অব দ্য আওয়ামী লীগ; ট্রেন্ডস এন্ড চ্যালেঞ্জ ফর টুমোরোস বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, অর্থনীতিতে কিছুটা চ্যালেঞ্জ থাকলেও দেশ তা কাটিয়ে উঠছে। সামনে আরও কিছু বাধা-বিপত্তি আছে। তবে পরবর্তী ধাপে উন্নয়নের জন্য জনগণের যে প্রত্যাশা তা যথাযথভাবে পূরণ করা সম্ভব হবে বলে জানান মন্ত্রী।

অর্থমন্ত্রী বলেন, দেশে প্রচুর বিদেশি বিনিয়োগ আসছে। এরইমধ্যে জার্মানি, দক্ষিণ কোরিয়া, আরব আমিরাত ও সৌদি আরব বিনিয়োগের আগ্রহ দেখিয়েছে। সেইসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন সর্বোচ্চ ভালো অবস্থানে আছে।

তিনি আরও বলেন, সম্প্রতি সরকার ব্যাংকিং অফশোর আইন প্রণয়ন করেছে যা প্রশংসিত হয়েছে সর্বজন মহলে। শিগগিরই ক্যাম্পেইন শুরু হবে। এই ক্যাম্পেইনের ফলে দেশে ডলার প্রবাহ বাড়বে বলেও তিনি উল্লেখ করেন।

বিএনপিকে ইঙ্গিত করে মাহমুদ আলী বলেন, তারা প্রশ্ন তুলেছিল বাংলাদেশ নাকি শ্রীলঙ্কা হয়ে গেছে। বাংলাদেশ তো শ্রীলঙ্কা হয়নি। বিভিন্ন ব্যাংক, সংস্থা ও বন্ধুরাষ্ট্র দেশের পাশে থেকেছে। বিভিন্নভাবে সরকারকে প্রশ্নবিদ্ধ করে আসছে বিএনপি। তাদের নেতা লন্ডনে বসে অন্ধকারে ঢিল ছুড়ছে। এভাবে অন্ধকারে থেকে তারা যা করছেন তা কাম্য নয় বলে মন্তব্য করেন তিনি।

বিআইডিএসের মহাপরিচালক বিনায়ক সেনের সভাপতিত্বে সেমিনারে আরও উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, প্রধানমন্ত্রীর শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক উপদেষ্টা ড. কামাল আবদুল নাসের চৌধুরী, অর্থনীতিবিদ এম এম আকাশ, অর্থনীতিবিদ ড. মঞ্জুরুল আহমেদ প্রমুখ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //