বুয়েটে ছাত্র সংগঠনের কার্যক্রম নিষিদ্ধের দাবি

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) আবরার ফাহাদের (২১) হত্যাকারীদের ফাঁসি ও ছাত্র সংগঠনের তৎপরতা নিষিদ্ধসহ আট দফা দাবিতে ক্যাম্পাসে বিক্ষোভ করেছেন সাধারণ শিক্ষার্থীরা। 

বুয়েট ক্যাফেটেরিয়ার সামনে থেকে আজ মঙ্গলবার সকাল ১০টা ৩৫ মিনিটে মিছিল বের করেন তারা। শিক্ষার্থীরা বিকাল ৫টা পর্যন্ত বুয়েটে অবস্থান করবেন বলে জানিয়েছেন।

‘আবরার ফাহাদ হত্যার বিচার চাই’-ব্যানারে এই মিছিল বের করেন বুয়েটের সাধারণ শিক্ষার্থীরা। এর আগে মিছিল পূর্ববর্তী জমায়েতে বেশ কিছু দাবি জানান তারা।

মিছিলটি শহীদ হয়ে শেরে বাংলা হলের ভেতরে প্রদক্ষিণ করে আহসান উল্লাহ হল,  কাজী নজরুল ইসলাম হলের সামনের চত্বর ঘুরে শহীদ মিনারে আসে।  সেখানে শিক্ষার্থীরা সাংবাদিকদের জানান, বুয়েট উপাচার্য বিকাল ৫টার মধ্যে ক্যাম্পাসে এসে জবাবদিহিতা না করা পর্যন্ত তারা শহীদ মিনারের সামনে অবস্থান করবেন।

তাদের দাবিগুলো হলো:

আবরারের খুনিদের সর্বোচ্চ শাস্তি, বিশেষ ট্রাইব্যুনাল গঠন করে স্বল্প সময়ের মধ্যে বিচারকাজ শেষ করতে হবে, ভিসি ঘটনার পর একবারও আসেননি, তাকে আজ বিকেলের মধ্যে বুয়েটে আসতে হবে; শেরে বাংলা হলের প্রভোস্টকে আজ বিকেল ৫টার মধ্যে আসতে হবে এবং ঘটনার ব্যাখ্যা দিতে হবে; হলগুলোতে র‌্যাগিংয়ের নামে ভিন্নমতের ছাত্রদের ওপর যে অত্যাচার করা হয়, তা বন্ধ করতে হবে; র‌্যাগিংয়ের সঙ্গে যারা জড়িত, তাদের ছাত্রত্ব বাতিল করতে হবে; আবরার হত্যাকাণ্ডের যারা জড়িত, তাদের ছাত্রত্ব বাতিল করতে হবে; আহসানুল্লাহ হল ও সোহরাওয়ার্দী হলে আগে যেসব ঘটনা ঘটেছে, সেসব ঘটনায় জড়িত ছাত্রদের আগামী ১১ অক্টোবর বিকেল ৫টার মধ্যে বহিস্কার করতে হবে; আবরারের পরিবারের সকল খরচ বিশ্ববিদ্যালয় প্রশাসনকে বহন করতে হবে ও বুয়েটের ছাত্র সংগঠনের তৎপরতা নিষিদ্ধ করতে হবে।

আজ সকাল সাড়ে ৯টা পর্যন্ত প্রধান ফটক বন্ধ ছিল। তবে পকেট গেট দিয়ে শিক্ষার্থী ও সাংবাদিকেরা ভেতরে ঢোকেন। সকাল সাড়ে ৯টার দিকে দরজা খুলে দেওয়া হয়। দুর্গাপূজা উপলক্ষ বুয়েটের সমস্ত একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম বন্ধ আছে। তবে হত্যার প্রতিবাদ জানাতে সকাল থেকেই বুয়েটে ক্যাম্পাসে আসছেন শিক্ষার্থীরা।

সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত শিক্ষার্থীরা শহীদ মিনারের সামনে বিভিন্ন স্লোগান দিচ্ছেন। তারা ক্যাম্পাসে সাংগঠনিক ছাত্র রাজনীতি না রাখার দাবিও জানান।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //