গোপালগঞ্জে বঙ্গবন্ধু বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে নেই শিক্ষকদের প্রোফাইল

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) অফিশিয়াল ওয়েবসাইটে (bsmrstu.edu.bd) শিক্ষকদের প্রোফাইল খোলার সুযোগ থাকলেও কোনো শিক্ষকের ‘টিচার্স প্রোফাইল’ নেই।

এতে শিক্ষার্থীরা বেশকিছু সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন। পরোক্ষভাবে শিক্ষার্থীদের গবেষণায় আগ্রহও কমছে। 

তড়িৎ প্রকৌশল (ইইই) বিভাগের চূড়ান্ত বর্ষের শিক্ষার্থী মো. নাজমুল ইসলাম বলেন, শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সম্পর্কে বিস্তারিত তথ্য, মোবাইল নাম্বার, ইমেইল, গবেষণাপত্র সম্পর্কে দ্রুত জানতে পারছে না। পাঠ্য বিষয়বস্তু, ক্লাস লেকচারশিট, পিডিএফ বই ও অন্যান্য তথ্য পেতে সমস্যার সম্মুখীন হচ্ছে।

শিক্ষকদের প্রোফাইল না থাকায় গবেষণার ক্ষেত্রে পিছিয়ে পড়ছে শিক্ষার্থীরা, তারা পছন্দের বিষয়ের উপর গবেষণার জন্য পরামর্শক বা নির্দেশক খুঁজে পাচ্ছেন না।

তড়িৎ প্রকৌশল বিভাগের চূড়ান্ত বর্ষের আরেক ছাত্র কৌশিক রায় বলেন, ওয়েবসাইটে শিক্ষকদের প্রোফাইল থাকলে কোন শিক্ষক কোন বিষয় নিয়ে গবেষণা করেছে তা শিক্ষার্থীরা জানতে পারবে এবং শিক্ষার্থীদের গবেষণায় আগ্রহ বাড়বে। পছন্দের বিষয়বস্তু যে শিক্ষকের সাথে মিলে যাবে শিক্ষার্থীরা সহজেই ওই শিক্ষকের সাথে আলোচনা করে গবেষণা শুরু করতে পারবে।

‘টিচার্স প্রোফাইলের’ গুরুত্ব নিয়ে বশেমুরবিপ্রবি রোবটিক্স এন্ড রিচার্স ক্লাবের সহ-সভাপতি ফাহমিদা বৃষ্টি বলেন, যদি আমাদের শিক্ষকদের প্রোফাইল থাকে তাহলে আমরা সেখান থেকে তাদের গবেষণার বিষয়গুলো পড়ে শিক্ষকদের সাথে আলোচনা করতে পারি ও ভালো ভালো নতুন আইডিয়া নিতে পারি।

কেন টিচার্স প্রোফাইল নেই- মুঠোফোনে আইসিটি সেলের প্রধান প্রোগ্রামার বিএম আরিফুল ইসলামের কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, আইসিটি সেল শিক্ষক ও শিক্ষিকাদের কাছে তথ্য চাইলে তারা ব্যক্তিগত তথ্য দিতে রাজি হয় না। তাই শিক্ষকদের প্রোফাইল করা সম্ভব হয়নি। তবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ উদ্যোগ নিলে ও শিক্ষকরা তথ্য দিয়ে সহযোগিতা করলেই আমরা তাদের প্রোফাইল তৈরি করে দিতে পারবো।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //