বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপে মনোনীত রাবির ৩৫১ শিক্ষার্থী

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ৩৫১ শিক্ষার্থী বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপের জন্য মনোনীত হয়েছে। তিন ক্যাটাগরিতে ২০২০-২১ অর্থবছরে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের গবেষণার এই প্রকল্পে শিক্ষার্থীরা মনোনীত হন। সম্প্রতি বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উপসচিব রেজা-উন-নবী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি থেকে এ তথ্য পাওয়া যায়।

জানা গেছে, এবার ভৌতবিজ্ঞান, জীববিজ্ঞান ও চিকিৎসাবিজ্ঞান এবং খাদ্য ও কৃষিবিজ্ঞান এই তিন ক্যাটাগরি এবং নবায়ন গ্রুপসহ ফেলোশিপ পাচ্ছেন তিন হাজার ৩০৫ জন শিক্ষার্থী। এর মধ্যে স্নাতকোত্তরে ভৌতবিজ্ঞান ক্যাটাগরিতে বিশ্ববিদ্যালয়ের ১০৮ জন, খাদ্য ও কৃষি বিজ্ঞান ক্যাটাগরিতে ১১০ জন, জীব ও চিকিৎসাবিজ্ঞান ক্যাটাগরিতে ১১৮ জন, নবায়নসহ এমফিলে ৯ এবং পিএইচডি ক্যাটাগরিতে ছয় শিক্ষার্থীসহ মোট ৩৫১ জন এবারের ফেলোশিপের জন্য মনোনীত হয়েছেন। স্নাতকোত্তরের শিক্ষার্থীদের জন্য ৫৪ হাজার টাকা, এমফিল গবেষক ৬৮ হাজার ৪০০ টাকা এবং পিএইচডি গবেষক তিন লাখ টাকা আর্থিক সহায়তা পাবেন।

প্রসঙ্গত, এই ফেলোশিপ ১৯৭৭-৭৮ অর্থবছর থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়, গবেষণা প্রতিষ্ঠানে গবেষণারত স্নাতকোত্তর, এমফিল, পিএইচডি এবং পোস্ট-ডক্টরাল পর্যায়ের শিক্ষার্থী ও গবেষকদের এই অনুদান প্রদান করা হয়।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh