আন্তর্জাতিক প্রতিযোগিতায় বশেমুরবিপ্রবি শিক্ষকদের প্রতিনিধিত্ব

উদ্যোক্তা উন্নয়নে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বিশ্ববিদ্যালয়গুলোর সক্ষমতা তৈরির উদ্দেশে ইউরোপিয়ান কমিশনের ইরোসমাস প্লাস কর্মসূচির একটি প্রকল্পের অধীনে উদ্যোক্তা ও উদ্ভাবন পরিকল্পনা প্রতিযোগিতার আয়োজন করা হয়। 

এ প্রতিযোগিতায় আয়োজক সমন্বয়ক হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি) হতে ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন ড. মো. শেখ আশিকুর রহমান প্রিন্স, ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের শিক্ষক মো. রকিবুল ইসলাম ও মার্কেটিং বিভাগের শিক্ষক মো. আল আমিন প্রতিনিধিত্ব করেন।

গত বছরের ৩০ নভেম্বর ভার্চুয়ালি প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হয়। গতকাল মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) ওই প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা রাখেন খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্বে নিয়োজিত (রুটিন) অধ্রাপক ড. মোসাম্মাৎ হোসনে আরা। 

তিনি  বলেন, বিশ্ববিদ্যালয় পর্যায়ের তরুণ শিক্ষার্থীদের মধ্য থেকে উদ্যোক্তা উন্নয়ন ও উদ্ভাবনী ভাবনা নিয়ে কাজ করা একটি চমৎকার উদ্যোগ। এর ফলে দেশের দক্ষিণাঞ্চলীয় বিশ্ববিদ্যালয়গুলো থেকে নতুন উদ্যোক্তা ও ধারণা বের হয়ে আসবে, যা সামাজিক, ব্যবসায়িক, শিল্পসহ নানাবিধ উন্নয়নে অবদান রাখবে। তিনি প্রতিযোগিতার বিজয়ীদের ও অংশগ্রহণকারীদের আন্তরিক ধন্যবাদ জানান।

প্রকল্পের সমন্বয়ক খুলনা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ডিসিপ্লিনের অধ্যাপক ড. মোঃ নূর-উন-নবীর সভাপতিত্বে এ অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন প্রকল্পের অন্যতম সমন্বয়ক জার্মানির লাইপজিগ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. উটজ ডোম্বার্গার। আরো বক্তৃতা করেন খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মো. নুরুন্নবী মোল্লা ও খুলনা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মো. মুরছালিন বিল্লাহ।

প্রতিযোগিতায় ৫৩টি দল অংশ নেয়। বিজয়ী হয় খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) একটি দল, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করে যাথাক্রমে খুলনা বিশ্ববিদ্যালয় ও  কুয়েটের অন্য প্রতিনিধি। এছাড়াও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান প্রযুক্তি ও বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেসরকারি নর্দার্ন বিশ্ববিদ্যালয় ও নর্থ ওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয় থেকে প্রতিনিধিরা প্রতিযোগিতায় অংশ নিয়েছেন। 

বশেমুরবিপ্রবি শিক্ষক রাকিবুল ইসলাম বলেন, এটি খুবই ভালো একটি প্রকল্প। শিক্ষার্থীদের নিয়ে জার্মানি-পোল্যান্ড যাওয়ার কথা ছিলো। কিন্তু করোনা পরিস্থিতির জন্য ভার্চুয়াল মাধ্যমে প্রতিযোগিতা আয়োজন করতে হয়েছে। ৩ বছর মেয়াদী প্রকল্পের পরবর্তীতে আয়োজিত প্রতিযোগিতায় শিক্ষার্থীরা সরাসরি বিদেশে গিয়েই অংশ নিতে পারবে আশা করছি। 

বাংলাদেশের দক্ষিণাঞ্চলে বিশ্ববিদ্যালয় পর্যায়ের ছাত্রছাত্রীদেরকে উদ্ভাবনী উদ্যোক্তা হওয়ার প্রতি উৎসাহিত করতে ও উদ্যোক্তা উন্নয়নে বিশ্ববিদ্যালয়গুলোর সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে ইউরোপিয়ান ইউনিয়নের ইরাসমাস প্লাস প্রোগ্রামের আওতায় বিশ্ববিদ্যালয় পর্যায়ে উদ্যোক্তা উন্নয়নের উপর একটি ত্রিদেশীয় আন্তর্জাতিক যৌথ উদ্যোক্তা উন্নয়ন প্রকল্প MELBU (More Entrepreneurship Life at Bangladeshi Universities) শীর্ষক একটি ৩ বছর মেয়াদী প্রকল্পের কার্যক্রম পরিচালিত হচ্ছে।

MELBU ৭ কোটি টাকার তহবিল নিয়ে একটি প্রকল্প শুরু করেছে। এই প্রকল্পের কার্যক্রমের মধ্যে রয়েছে প্রকল্প অন্তর্ভুক্ত বাংলাদেশি বিশ্ববিদ্যালয়গুলোর বিভিন্ন বিভাগের ছাত্রছাত্রীদের জন্য উদ্যোক্তা প্রশিক্ষণ উপযোগী একটি সাধারণ মডিউল প্রণয়ন করা, বিশ্ববিদ্যালয়গুলোতে পরীক্ষামূলক ভাবে ছাত্রছাত্রীদের জন্য উদ্যোক্তা সহায়ক কেন্দ্র স্থাপন করা ও খুলনা অঞ্চলে উদ্যোক্তা সুলভ কার্যক্রমে ইচ্ছুকদের স্টার্ট-আপ উৎসাহিত ও সমর্থন করার জন্য একটি আঞ্চলিক নেটওয়ার্ক গড়ে তোলা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //