মোদিবিরোধী সমাবেশের ডাক প্রগতিশীল ছাত্র সংগঠনগুলোর

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিব জন্মশতবর্ষ উপলক্ষে বাংলাদেশে আসছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এর প্রতিবাদে মোদিবিরোধী মিছিল, সমাবেশ ও মশাল মিছিলের ডাক দিয়েছে প্রগতিশীল ছাত্র সংগঠনসমূহ। 

আজ বৃহস্পতিবার (১৮ মার্চ) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলনে কর্মসূচি ঘোষণা করে প্রগতিশীল ছাত্র সংগঠনগুলোর প্রতিনিধিরা। 

সংবাদ সম্মেলনে বলেন, শুধুমাত্র সরকারের সমালোচনা করে লেখার কারণে লেখক মোশতাককে কারাগারে মৃত্যুবরণ করতে হয়েছে। কার্টুন আঁকার কারণে ভয়াবহ নির্যাতন করা হয়েছে কার্টুনিস্ট কিশোরকে। শ্রমিক নেতা রুহুলসহ এখনো অনেকে কারাবন্দি। মানুষের সমস্ত ধরনের কথার বলার অধিকার কেড়ে নেয়া হয়েছে। স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী শাসকগোষ্ঠী ঢাকঢোল পিটিয়ে পালন করছে। অথচ জনগণের স্বাধীনতা নেই। এমতবস্থায় মোদির আগমনের প্রতিবাদ জানাচ্ছে বিবেকবান মানুষ ও রাজনৈতিক দলসমূহ। 


তারা মোদি সরকারের সমালোচনা করে বলেন, মানবতাবিরোধী নাগরিকত্ব আইন করে আসাম ও পশ্চিমবঙ্গ থেকে কয়েক লাখ বাঙালি জনগণকে বাংলাদেশে ঠেলে দেয়ার আয়োজন করেছে মোদি সরকার। প্রবলভাবে সাম্প্রদায়িকতাকে উস্কে দিচ্ছে। ভারতের জনগণের ন্যায়সঙ্গত সমস্ত আন্দোলনকে কঠোরভাবে দমন করছে। সাম্প্রতিক কৃষক আন্দোলনে আমরা মোদি সরকারের ফ্যাস্টিট রুপ দেখেছি। বাংলাদেশের নদী, বন্দর, সুন্দরবন সবকিছু ভারতীয় আগ্রাসনের শিকার এমনকি রাজনীতির অভ্যন্তরীণ ব্যাপারেও হস্তক্ষেপ করছে। 

সংবাদ সম্মেলনে আগামীকাল শুক্রবার (১৯ মার্চ) বিকেল ৩টায় রাজু ভাস্কর্যে মোদিবিরোধী সমাবেশ ও মিছিল ও ২৫ মার্চ সন্ধ্যায় মশাল মিছিল কর্মসূচির ঘোষণা দেয়া হয়। 

নেতারা ভারপ্রাপ্ত ডিএমপি কমিশনারের বক্তব্যের তীব্র নিন্দা জানিয়ে বলেন, দমন-পীড়নের পথ বেছে নিয়ে জনগণের কন্ঠকে স্তব্ধ করা যাবে না। বাংলাদেশকে পুলিশী রাষ্ট্র বানানোর আয়োজন ছাত্রসমাজ মেনে নেবে না। মতপ্রকাশের অধিকার, মিছিল-সমাবেশ করার অধিকার আমাদের গণতান্ত্রিক অধিকার। কোনো অজুহাতেই সেই অধিকার খর্ব করা চলবে না। ফলে ডিএমপির ভারপ্রাপ্ত কমিশনারের জনগণের অধিকারবিরোধী নির্দেশনা আমরা প্রত্যাখ্যান করছি।

এ সময় তারা বাংলাদেশের সব শ্রেণীপেশার মানুষকে ভারতীয় আগ্রাসন ও সাম্প্রদায়িক মোদির আগমনের বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহবান জানান।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh