রাবিতে ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদনের ফল প্রকাশ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদনের ফলাফল প্রকাশিত হয়েছে। চূড়ান্ত আবেদনের  সময় ও জিপিএ নির্ধারণ করা হয়েছে। 

গতকাল সোমবার (২২ মার্চ) রাতে বিশ্ববিদ্যালয় আইসিটি সেন্টারের পরিচালক প্রফেসর ড. বাবুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, স্নাতক ভর্তি পরীক্ষা ২০২০-২১ সালের জন্য প্রাথমিক আবেদনকারীদের মধ্যে হতে এইচএসসি ফলাফলের ভিত্তিতে চূড়ান্ত আবেদনকারী নির্বাচন করা হয়েছে। প্রথম পর্যায়ে প্রতিটি ইউনিটের বিভিন্ন শাখায় বিজ্ঞান, মানবিক, ব্যবসায় চূড়ান্ত আবেদনের জন্য জিপিএ নির্ধারণ করা হয়েছে। প্রথম পর্যায়ে চূড়ান্ত আবেদনকারীদের ক্ষেত্রে সর্বনিম্ন জিপিএ। 

‘এ’ ইউনিটে চূড়ান্ত আবেদনের ক্ষেত্রে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জিপিএ-৫, মানবিক বিভাগের ৪.৪৩ ও বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের ৪.৯২ থাকতে হবে। বি ইউনিটের ক্ষেত্রে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জিপিএ-৫, মানবিক শাখায় জিপিএ ৪.৫, বাণিজ্য শাখার ক্ষেত্রে ৪.৯২ থাকতে হবে। সি ইউনিটের জন্য বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের নূন্যতম জিপিএ-৫, মানবিক শাখায় জিপিএ-৫, বাণিজ্য বিভাগের জন্য জিপিএ ৪.৯২ থাকতে হবে। একই জিপিএ প্রাপ্ত একাধিক প্রার্থীর ক্ষেত্রে এইচ/সমমান পরীক্ষার প্রাপ্ত নম্বর বিবেচনা করা হয়েছে। 

এদিকে বি ইউনিটের বাণিজ্য শাখার সকল প্রাথমিক আবেদনকারী চূড়ান্ত আবেদনের জন্য নির্বাচিত হয়েছেন।

আইসিটি পরিচালক ড. বাবুল ইসলাম জানান, তিনটি পর্যায়ে চূড়ান্ত আবেদন গ্রহণ করা হবে। যেকোনো পর্যায়ের জন্য নির্বাচিত প্রার্থীকে অবশ্যই সেই পর্যায়ের নির্ধারিত সময়ের মধ্যে আবেদন সম্পন্ন করতে হবে। পরবর্তীতে আবেদনের আর কোনো সুযোগ থাকবে না। প্রথম পর্যায় আজ মঙ্গলবার (২৩ মার্চ) দুপুর ১২টা হতে শুরু হয়ে আগামী ২৭ মার্চ বিকেল ৩টা পর্যন্ত চলবে। দ্বিতীয় পর্যায় ২৭ মার্চ রাত ৮টায় শুরু হয়ে ২৯ মার্চ বিকেল ৬টা পর্যন্ত চলবে। তৃতীয় পর্যায় ২৯ মার্চ রাত ১০টায় শুরু হয়ে ৩১ মার্চ রাত ১২টা পর্যন্ত চূড়ান্ত আবেদন করা যাবে। 

রাবির প্রথম বর্ষ ভর্তি পরীক্ষা এবারে তিনটি ইউনিটে অনুষ্ঠিত হবে। প্রতিটি ইউনিটে ৪৫ হাজার শিক্ষার্থী পরীক্ষায় বসার সুযোগ পাবেন। তিন ইউনিটে মিলে প্রাথমিক আবেদনে উত্তীর্ণ একলাখ ৩৫ হাজার শিক্ষার্থী চূড়ান্ত আবেদন করার সুযোগ পাবে। 

চূড়ান্ত আবেদন ফি নির্ধারণ করা হয়েছে এক হাজার ১০০ টাকা।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh