ভর্তি ফরমের মূল্যবৃদ্ধি থেকে সরে আসছে জাবি

সমালোচনার মুখে ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি প্রক্রিয়ার ফরমের মূল্যবৃদ্ধি ও দুই ধাপে বাছাই প্রক্রিয়া থেকে সরে আসছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির বৈঠকে পরীক্ষার ফিসহ বিভিন্ন বিষয়ে নেয়া সিদ্ধান্ত নিয়ে বিতর্ক দেখা দেয়। শনিবার এ নিয়ে কমিটি জরুরি বৈঠকে বসে আগের সিদ্ধান্ত স্থগিত করে।

বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা নিয়ে কেন্দ্রীয় কমিটির পঞ্চম ওই বৈঠকে সিদ্ধান্ত হয় আগামী ১ জুন থেকে প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার অনলাইন কার্যক্রম শুরু হবে। চলবে ১৫ জুন পর্যন্ত।

বৈঠকে ইউনিট প্রতি ভর্তি পরীক্ষার আবেদন ফি ৬০০ টাকা থেকে বাড়িয়ে ১ হাজার ১০০ টাকা এবং ইনস্টিটিউটগুলোতে আবেদন ফি ৪০০ টাকা থেকে ৭০০ টাকা করা হয়। এ ছাড়া রেজাল্টের ভিত্তিতে নির্দিষ্ট সংখ্যক শিক্ষার্থীকে পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়ার কথা জানানো হয়।

কেন্দ্রীয় কমিটির এমন সিদ্ধান্ত গণমাধ্যমে প্রকাশ হওয়ার সমালোচনা শুরু হয়। আবেদন ফি কমানো এবং সিলেকশন পদ্ধতি বাতিলের দাবি জানিয়ে বিবৃতি দেয় বিভিন্ন সংগঠন। ক্যাম্পাসের কয়েকটি ছাত্র সংগঠন মানববন্ধনের ডাকও দেয়। এমন পরিস্থিতিতে শনিবার কমিটির জরুরি বৈঠকে বসে আগের সিদ্ধান্ত স্থগিত করে।

বৈঠক শেষে ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির একাধিক সদস্য জানান, গত বৃহস্পতিবার আবেদন ফি ও পদ্ধতি নিয়ে যে সিদ্ধান্ত নেয়া হয়েছিল তা স্থগিত করা হয়েছে। দীর্ঘ চার ঘণ্টার বৈঠকে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি। তবে বেশিরভাগ সদস্যই বিগত বছরের নিয়মেই ভর্তি পরীক্ষা নেয়ার বিষয়ে মত দিয়েছেন।

তারা আরো জানান, যদি ২৪ মে বিশ্ববিদ্যালয় খুলে দেয়, তাহলে বর্তমান শিক্ষার্থীদের বিভিন্ন বর্ষের পরীক্ষা শেষে আগের নিয়মে ভর্তি পরীক্ষা নেয়া যেতে পারে। তবে করোনা পরিস্থিতি নিয়ে সরকারের সিদ্ধান্তের উপরই নির্ভর করবে কী করা হবে।

আগের বৈঠকে শর্টকাট পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেয়ার বিষয়ে আলোচনা হয়েছিল জানিয়ে তারা বলেন, আজকের মিটিংয়ে আলোচনা হয়েছে পূর্বের পদ্ধতিতে পরীক্ষা নেয়ার সুবিধা-অসুবিধা নিয়ে। ফাইনাল সিদ্ধান্তটা পরবর্তী বৈঠক শেষে জানানো হবে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh