গ্রিন ইউনিভার্সিটিতে আলোচনা সভা অনুষ্ঠিত

ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে আলোচনা সভার আয়োজন করেছে রাজধানীর গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ। 

বুধবার (৫ মে) বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ আয়োজিত এই সভায় আইন বিশেষজ্ঞ ও বঙ্গবন্ধুর সহচর ব্যারিস্টার এম আমীর-উল ইসলাম প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। 

বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের চেয়ারপার্সন ড. মো. পারভেজ আহমেদের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন- গ্রিন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম সামদানী ফকির, ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাবেক ট্রেজারার অধ্যাপক ড. মো. সেলিম তোহা, গ্রিনের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. আব্দুর রাজ্জাক। 

অনুষ্ঠানে মুজিবনগর সরকার নিয়ে নিজের অভিজ্ঞতা থেকে স্মৃতিচারণ করেন ব্যারিস্টার এম আমীর-উল ইসলাম। 

তিনি বলেন, মুজিবনগর সরকার বা স্বাধীনতার ৫০ বছর হলেও এখনো পর্যন্ত আমাদের অনেক অর্জন বাকি। সবাইকে সম্মিলিতভাবে সেই লক্ষ্য অর্জনে শামিল হতে হবে। এ সময় তিনি আগামীর বাংলাদেশকে আরো সুন্দরভাবে গড়ে তুলতে শিক্ষার্থীদের অগ্রণী ভূমিকা পালনের আহ্বান জানান।

মুজিবনগর সরকার গঠনের প্রেক্ষাপট ও তৎকালীন সময়ে এর প্রয়োজনীয়তা সম্পর্কে দীর্ঘ আলোচনা করেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাবেক কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. সেলিম তোহা।

অন্যান্য বক্তারা বলেন, সম্পূর্ণ সাংবিধানিক ও প্রতিনিধিত্বশীল ছিলো মুজিবনগর সরকার। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে স্বাধীন ও সার্বভৌম দেশ গড়ার পেছনে সবচেয়ে বেশি কার্যকরী ও সূদৃরপ্রসারী সাংবিধানিক ভূমিকা রেখেছিল এই সরকার। 

উল্লেখ্য, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে এদিন মেহেরপুরের বৈদ্যনাথতলা গ্রামের আম্রকাননে স্বাধীন বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকার অনুষ্ঠানিকভাবে শপথ গ্রহণ করে। পরে এ বৈদ্যনাথতলাকেই মুজিবনগর হিসেবে নামকরণ করা হয়। মুজিবনগর সরকারের সফল নেতৃত্বে সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশের স্বাধীনতা অর্জিত হয়।-বিজ্ঞপ্তি

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh