বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ড পেল গ্রিন ইউনিভার্সিটির শিক্ষার্থীরা

গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশের সাবেক শিক্ষার্থীদের টিম ডেকোডার্স স্কোয়াড

গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশের সাবেক শিক্ষার্থীদের টিম ডেকোডার্স স্কোয়াড

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) আয়োজিত ‘চতুর্থ বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ড-২০২০’ পেয়েছে গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশের সাবেক শিক্ষার্থীদের টিম ডেকোডার্স স্কোয়াড। 

ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড সাব-ক্যাটাগরি: সাসটেইনেবল অ্যান্ড এনভায়রনমেন্ট বিভাগে ‘আইওটি বেজড এয়ার পলুশান মনিটরিং সিস্টেম প্রজেক্ট’ উদ্ভাবনের স্বীকৃতিস্বরূপ টিমটি চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সম্প্রতি বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাঈদ আহমেদ পলক। বেসিস প্রেসিডেন্ট সৈয়দ আলমাস কবির অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। বেসিস ২০১৭ সাল থেকে প্রতিবছর এই পুরস্কার দিয়ে আসছে।

গ্রিন ইউনিভার্সিটি শিক্ষার্থীদের এমন অর্জনে অভিনন্দন জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম সামদানী ফকির, উপাচার্য অধ্যাপক ড. মো. আব্দুর রাজ্জাক, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. ফয়জুর রহমান ও সিএসই বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. সাইফুল আজাদসহ বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট অনেকে।


বিজয়ীরা জানান, আইওটি ভিত্তিক এই প্রজেক্টটি ওয়েবসার্ভর ব্যবহার করে ইন্টারনেটের মাধ্যমে বায়ুর মান পর্যবেক্ষণ করতে পারবে। শুধু তাই নয়, বায়ুর গুণমান প্রান্তিক স্তর ছাড়িলে যাওয়ার পর সেখানে কার্বনডাই অক্সাইড বা অন্যকোন ক্ষতিকারক গ্যাসের উপস্থিতি থাকলেও তা জানান দেবে। মনিটরিংয়ের পুরো এই প্রক্রিয়াটি এলসিডি, অ্যান্ড্রয়েড অ্যাপ বা ওয়েব পেজের মাধ্যমে পাওয়া যাবে। 

ছয় সদস্যবিশিষ্ট ডেকোডার্স স্কোয়াড টিমে রয়েছেন- শৈশব আজাদ (১৬১০০২০৩৬), আরিফ হোসেন (১৬১০০২০২১), রাজিবুর রহমান (১৬১০০২০৫৪), আমিরুল ইসলাম (১৯১০০১০৮৮), মো. রাহুল রেজা (১৯১০০২০৬৭), মো. তরিকুল ইসলাম। এর আগে নয়ন হোসেন, মাহমুদ হোসেন, গাজী ইমরান হোসেন, মোনতাসের আবদুল কাদের ও কৌশিক আহমেদ অপুসহ অনেকে এই টিমে কাজ করেন। এর আগে ডেকোডার্স টিম ‘ইনোভেশন ফর স্মার্ট সিটি’ চ্যালেঞ্জে শীর্ষ দশে উঠে আসে।-বজ্ঞপ্তি

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh