পবিপ্রবিতে কৃষি বিষয়ক ক্যাম্পেইন অনুষ্ঠিত

কৃষি বাঁচলেই বাঁচবে দেশ- এর পরিপ্রেক্ষিতে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আয়োজন করা হয়েছে জলবায়ুর পরিবর্তন ও প্রভাবে দেশের কৃষি উৎপাদন, খাদ্য নিরাপত্তা উন্নতীকরনের লক্ষ্যে তিন দিনের হাইব্রিড ক্যাম্পেইন। 

ক্যাম্পেইনটি আয়োজন করেছে Advocacy for Sustainability in Agriculture (ASAD),‌ এটি তরুণ কর্তৃক আয়োজিত নলেজ শেয়ারিং ক্যাম্পেইন।

শনিবার (১১ সেপ্টেম্বর) থেকে শুরু হওয়া তিন দিনের ক্যাম্পেইনের রবিবার ছিলো দ্বিতীয় দিন। অংশগ্রহণকারীরা আজকেও সকাল ১০.০০ টায় বিশ্ববিদ্যালয়ের কনফারেন্স রুমে সশরীরে এবং অনলাইন প্ল্যাটফর্ম জুমের মাধ্যমে ক্যাম্পেইনটিতে যোগদান করেন। ক্যাম্পেইনটির দ্বিতীয় দিনে চিফ স্পিকার ছিলেন পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অফ এন্টোমলজির প্রফেসর ড. মোহাম্মদ আতিকুর রহমান। তিনি তার বক্তব্যে কৃষিবিষয়ক নানা দিক তুলে ধরেন। 

তিনি বলেন, টেকসই কৃষির মাধ্যমে খাদ্য কিংবা মাটি ও পরিবেশ উভয়ের ই নিরাপত্তা বজায় রাখা সম্ভব। কৃষিতে সর্বোচ্চ সফলতা পাওয়া যাবে যখন নির্দিষ্ট স্থানের কৃষকেরা তাদের প্রত্যেকের জমিতে একই ফসল চাষ করবে আর এ‌জন্য কৃষকদের মধ্যে সমন্বয় সৃষ্টি করতে হবে।

এছাড়াও আজকের ক্যাম্পেইনে গেস্ট স্পিকার হিসেবে ছিলেন পটুয়াখালী জেলার দুমকী উপজেলার লাইভস্টক অফিসার রফিকুল ইসলাম এবং উক্ত উপজেলার সাব এসিস্ট্যান্ট লাইভস্টক অফিসার মো. শহিদুল আলম। তারাও তাদের বক্তব্যে কৃষি বিষয়ক নানান দিক তুলে ধরেন।

ক্যাম্পেইনটিতে অংশগ্রহণ করেন খাদ্য ও কৃষি খাতে ব্যবসায়ী কর্মী, বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে কৃষি সমবায় সমিতির সদস্য, কৃষি উৎপাদন ও খাদ্য নিরাপত্তা সম্পর্কিত বিষয়সমূহ জানতে আগ্ৰহীরা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //