স্পেস অ্যাপস চ্যালেঞ্জে বিজয়ী ‘জাককানইবি টেক হাব’

জাককানইবি টেক হাব দলের সদস্যরা

জাককানইবি টেক হাব দলের সদস্যরা

নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০২১-এ ময়মনসিংহ অঞ্চলের দ্বিতীয় রানার্স আপ হয়েছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের টিম ‘জাককানইবি টেক হাব’।  বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)-এর তত্ত্বাবধানে এবং বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন, আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল ও বেসিস স্টুডেন্টস ফোরামের সহায়তায় শুরু হয় নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০২১।

ময়মনসিংহ অঞ্চল থেকে বিজয়ী দলগুলোকে পুরস্কৃত করেন বেসিসর কর্তাকর্তারা। ময়মনসিংহ অঞ্চল থেকে রানার আপ ‘ইন্সপেশন ওকে’ এবং বিজয়ী দল ‘সোলারিস’।

এ বছর নাসা আন্তর্জাতিকভাবে বিশ্বের ২৫১টি শহরে এ চ্যালেঞ্জ আয়োজন করেছে। বেসিস বাংলাদেশের ৯টি শহরে (ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, রংপুর, বরিশাল, খুলনা, কুমিল্লা ও ময়মনসিংহে) ভার্চুয়ালি এ প্রতিযোগিতাটির আয়োজন করেছে।

টেক হাব টিমের লীডার কানিজ ফাতেমা শান্তা জাতীয় কবি নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। বাকি টিম মেম্বাররা হলেন রুবাইয়া আক্তার মিম, মো. হাসিবুর রহমান, সাকিব আহমেদ এবং মোহাম্মদ রিফাত।

উল্লেখ্য, কানিজ ফাতেমা শান্তার নেতৃত্বে টিম টেক হাব ২০১৯ সালে ময়মনসিংহ থেকে চ্যাম্পিয়ন হয়েছিলো এবং গ্লোবাল নমিনেশন পেয়েছিলো। 

গত ৫ই অক্টোবর বিজয়ী দলের নাম ঘোষণা অনুষ্ঠানে জানানো হয়, প্রতিযোগিতায় বাংলাদেশ পর্বে আট শতাধিক প্রকল্প অংশ নেয়। এখান থেকে নির্বাচিত ১২৫টি প্রকল্প ১ ও ২ অক্টোবর ভার্চুয়ালি ৪৮ ঘণ্টার হ্যাকাথনে অংশ নেয়। বাংলাদেশের ৯টি শহর থেকে তিনটি করে মোট ২৭টি প্রকল্পকে বিজয়ী ঘোষণা করা হয়।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //