ইউজিসি স্বর্ণপদক পাচ্ছেন চুয়েট শিক্ষক

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন স্বর্ণপদকের জন্য মনোনীত হয়েছেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. রিয়াজ আকতার মল্লিক।

বাংলাদেশের তাপমাত্রা এবং বৃষ্টিপাত পরিবর্তন প্রবণতা সংক্রান্ত একটি গবেষণা প্রবন্ধের জন্য বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) স্বর্ণপদকের জন্য তাকে মনোনীত করেছে।

ড. রিয়াজ আকতার মল্লিক বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়(বুয়েট) থেকে সিভিল ইঞ্জিনিয়ারিং এ স্নাতক  এবং বেলজিয়ামের গেন্ট ইউনিভার্সিটি থেকে এনভায়নমেন্টাল স্যনিটেশনের উপর মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। এরপর থাইল্যান্ডের এশিয়ান ইন্সটিটিউট অব টেকনোলজি (এআইটি) থেকে  ওয়াটার ম্যানেজমেন্ট এর উপর পিএইচডি ডিগ্রি লাভ করেন।

এর আগে তিনি সেন্ট যোসেফস হাই স্কুল এবং সরকারি বি.এল কলেজ খুলনা হতে স্কুল কলেজ জীবনের পড়াশোনা শেষ করেন।

‘ঐতিহাসিক ভাবে পরিলক্ষিত বাংলাদেশের তাপমাত্রা এবং বৃষ্টিপাত পরিবর্তন প্রবণতা’ (Observed trends in temperature and rainfall in Bangladesh using pre-whitening approach) শীর্ষক গবেষণা প্রবন্ধটি বাংলাদেশের প্রেক্ষাপটে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

গবেষণাটির লিংক https://www.sciencedirect.com/science/article/abs/pii/S0921818117302552 

এই গবেষণায় বাংলাদেশের জন্য ১৯৬৬ থেকে ২০১৫ সালের তাপমাত্রা এবং বৃষ্টিপাতের পরিবর্তনের প্রবণতা চিহ্নিত করা হয়েছে। সারা দেশের জন্য ঋতু অনুযায়ী বিশ্লেষণ করা হয়েছে।

ড. মল্লিক জানান, আমরা জানি বাংলাদেশ জলবায়ু পরিবর্তন জনিত ক্ষতির কারণে হুমকির সম্মুখিন। উক্ত গবেষণা প্রবন্ধটি থেকে বাংলাদেশে বিভিন্ন অঞ্চলে বছরের বিভিন্ন সময়ে জলবায়ুর পরিবর্তন ঠিক কতটা হয়েছে তা জানা যাবে। এখান থেকে ভবিষ্যতেও কোন অঞ্চলে জলবায়ুর পরিবর্তন কেমন হবে তা ধারনা করা যাবে। মূলত কৃষি নির্ভর বাংলাদেশে এই গবেষণার তথ্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।  

এই স্বর্ণপদকে মনোনীত হওয়ার অনুভূতি সম্পর্কে ড. মল্লিক বলেন, স্বর্ণপদকের জন্য মনোনীত হওয়ায় অত্যন্ত ভাল লাগছে।এটা শুধু আমার নিজের জন্য সম্মান বয়ে আনেনি, বরং পুরো চুয়েট পরিবাবের জন্য সম্মান বয়ে এনেছে। চুয়েট পরিবার থেকে ভবিষ্যতে আরও কেউ এই সম্মান পেলে আমি আরও আনন্দিত হবো। চুয়েটের উচিৎ হবে ভালো মানের গবেষণাকে আরও উৎসাহিত করা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //