রাতের আধারে চুয়েট সাংবাদিক সমিতির ব্যানার সরানোর অভিযোগ

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শহিদ মিনার সংলগ্ন পদ্ম-পুকুর এলাকায় শিক্ষার্থী এবং সংশ্লিষ্টরা যাতে যেকোনো প্রয়োজনে চুয়েট সাংবাদিক সমিতির সাথে যোগাযোগ করতে পারে সেই লক্ষ্যে ১৬ ফুট দৈর্ঘ্যের ও ১০ ফুট প্রস্থের একটি ব্যানার টানানো হয়।

কিন্তু গতকাল (২৩ ডিসেম্বর) রাতের আধারে সে ব্যানারটি সরিয়ে ফেলা হয়েছে । ব্যানারটিতে সাংবাদিক সমিতির সকল সদস্যদের পদবি এবং মোবাইল নম্বর ছিল।

টানানোর পর গত ১৩ তারিখ প্রথমবার ব্যানারটি ছেড়ার চেষ্টা করা হয়। তখন সাংবাদিক সমিতির সদস্যরা ব্যানারটির ছেড়া অংশ জোড়া লাগায় ও বিশ্ববিদ্যালয়ের ছাত্রকল্যাণ সহপরিচালক হুমায়ুন কবিরকে মৌখিক ভাবে অভিযোগ জানায়।

কিন্তু গতকাল ২৩ ডিসেম্বর, বৃহস্পতিবার সকালে ব্যানারটি আর খুঁজে পাওয়া যায়নি। ধারণা করা হচ্ছে ২২ তারিখ রাতের আধারে কেউ ব্যানারটি ছিঁড়ে নিয়ে চলে যায় । ব্যানার ছেড়ার পর তা গায়েব করার মত ন্যক্কারজনক কর্মকাণ্ডে ছাত্র-শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের মাঝে তীব্র অসন্তোষ বিরাজ করছে । 

গতকাল বিকেলে বিশ্ববিদ্যালয়ের ছাত্রকল্যাণ সহপরিচালক হুমায়ুন কবিরের উপস্থিতিতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে বিষয়টি অবহিত করেন। 

এ ব্যাপারে তীব্র নিন্দা এবং প্রতিবাদ জানিয়ে চুয়েট সাংবাদিক সমিতির সভাপতি মোহাম্মদ কামরুজ্জামান বলেন, এ ধরণের আচরণ চুয়েট ক্যাম্পাসে স্বাধীন ও নিরপেক্ষ সাংবাদিকতাকে প্রশ্নের মুখে ফেলছে। যদি এমন কাজ অব্যাহত থাকে তাহলে অন্যান্য অরাজনৈতিক সংগঠনগুলোর কার্যক্রমকে হুমকির মুখে ফেলবে।

এছাড়া যেহেতু শহীদ মিনার সংলগ্ন সিসি ক্যামেরার ফুটেজ বিশ্লেষণ এবং যথোপযুক্ত তদন্ত করে উক্ত নিন্দনীয় কাজে যারা জড়িত তাদের শনাক্ত করে উপযুক্ত শাস্তির ব্যবস্থা করার দাবি জানান তিনি। 

এ ব্যাপারে চুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, বিষয়টি তিনি খতিয়ে দেখবেন। তবে তিনি সিসিটিভি ফুটেজের ব্যাপারে পরবর্তী কার্যদিবস রবিবারে চুয়েট সাংবাদিক সমিতিকে আবেদনপত্র জমা দিতে বলেন।

উল্লেখ্য ২০০৬ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে চুয়েট সাংবাদিক সমিতি নিরলস ভাবে বস্তুনিষ্ঠ সংবাদ প্রচার করে আসছে। সাধারণ শিক্ষার্থীরা আশংকা করছেন যে, এধরণের কর্মকাণ্ড চুয়েট সাংবাদিক সমিতির স্বাধীন সাংবাদিকতাকে ব্যাহত করবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //