শাবিপ্রবির ভিসিকে অবাঞ্ছিত ঘোষণা, প্রশাসনিক ভবনে তালা

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) প্রশাসনিক ভবনে তালা ঝুলিয়ে দিয়েছেন শিক্ষার্থীরা। এ সময় বিশ্ববিদ্যালয়টির উপাচার্য ফরিদ উদ্দিন আহমদকে ক্যাম্পাসে অবাঞ্ছিত ঘোষণা করা হয়।

শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে সোমবার (১৭ জানুয়ারি) সকাল থেকে আন্দোলনে উত্তাল হয়ে উঠে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস।

এর আগে, গতকাল রবিবার রাতে শিক্ষার্থীদের ওপর পুলিশের লাঠিপেটা, রাবার বুলেট, সাউন্ড গ্রেনেড নিক্ষেপের ঘটনায় শিক্ষকসহ অর্ধশতাধিক শিক্ষার্থী আহত হন। এর প্রতিবাদে বিভিন্ন স্লোগানে নিয়ে ক্যাম্পাসে বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা। 

সোমবার (১৭ জানুয়ারি) দুপুর আড়াইটার দিকে উপাচার্যের বাসভবনে তালা ঝুলিয়ে দেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা বলেন, যেহেতু আমাদের ক্লাস-পরীক্ষা বন্ধ ঘোষণা করেছে, তাহলে বিশ্ববিদ্যালয়ে কোনো প্রশাসনিক কার্যক্রমও চলতে পারবে না। শিক্ষার্থীদের বের করে দিয়ে কোনো কার্যক্রম চলতে পারে না। তাই ভিসি ভবনসহ সব ভবনে আমরা তালা ঝুলিয়ে দিয়েছি। কেবল ভর্তি কার্যক্রম চলমান থাকায় রেজিস্ট্রার ভবনে তালা দেওয়া হয়নি।

এ দিকে শিক্ষার্থীদের এই আন্দোলনে বহিরাগতরা নেতৃত্ব দিচ্ছেন বলে অভিযোগ করেছেন ভিসি ফরিদ উদ্দিন আহমদ।

তিনি বলেন, ‘বহিরাগতদের ইন্ধনে এখন আন্দোলন চলছে। রবিবার রাত থেকেই ক্যাম্পাসে বহিরাগতরা প্রবেশ করেছে বলে আমার কাছে তথ্য আছে।

তবে ভিসির এমন দাবি নাকচ করেছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। তারা বলছেন, ঘটনা ধামাচাপা দিতে মিথ্যাচার করছেন উপাচার্য। ক্যাম্পাসে পুলিশ ছাড়া বহিরাগত কেউ নেই।

সার্বিক বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন ফিজিক্যাল সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ড. মো. রাশেদ তালুকদারকে প্রধান করে তদন্ত কমিটি গঠন করা হয়। 

এর আগে, গতকাল রবিবার দুপুর পৌনে ৩টার দিকে উপাচার্য ফরিদ উদ্দিন আহমদকে অবরুদ্ধ করে রাখেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। উপাচার্য তার কার্যালয় থেকে বের হয়ে ডিনদের এক সভায় যাওয়ার সময় আন্দোলনরত শিক্ষার্থীদের ক্ষোভের মুখে পড়েন। সঙ্গে থাকা শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা তাকে নিয়ে বিশ্ববিদ্যালয়ের আইসিটি ভবনে আশ্রয় নেন। পরে আন্দোলনরত শিক্ষার্থীরা ওই ভবনের প্রধান ফটক অবরুদ্ধ করে স্লোগান দিতে থাকেন।

বিকেল সাড়ে ৫টার দিকে পুলিশ উপাচার্যকে মুক্ত করতে ভবনের ভেতরে ঢুকতে চাইলে আন্দোলনকারীরা বাধা দেন। তখন বাগবিতণ্ডার একপর্যায়ে পুলিশ ২৭ রাউন্ড রাবার বুলেট ও ২১টি সাউন্ড গ্রেনেড ছোড়ার পাশাপাশি লাঠিপেটা করে শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করে উপাচার্যকে মুক্ত করে। এ সময় অন্তত ৫০ শিক্ষার্থী এবং কয়েকজন শিক্ষক ও পুলিশ সদস্য আহত হয়েছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //