শাবিপ্রবি শিক্ষার্থীদের আন্দোলনে চবি শিক্ষার্থীদের একাত্মতা

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) আন্দোলনকারী শিক্ষার্থীদের দাবিতে একাত্মতা পোষণের মাধ্যমে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সাধারণ শিক্ষার্থীদের পক্ষ থেকে মানববন্ধন ও মোমবাতি প্রজ্জ্বলন কর্মসূচি পালন করা হয়।

গতকাল রবিবার (২৩ জানুয়ারি) রাত ৮টার দিকে চট্টগ্রামের ষোলশহর রেলস্টেশনে এই মানববন্ধন করা হয়।

এসময় উপস্থিত ছিলেন চবির সাধারণ শিক্ষার্থীসহ, জাতীয় বিশ্ববিদ্যালয় ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষার্থী। 

শিক্ষার্থীরা বলেন, আমাদের সবার সম্মিলিত গর্জনে শাবিপ্রবি শিক্ষার্থীদের এই যৌক্তিক ও ন্যায্য দাবি আদায় হোক এটাই সবার কাম্য।

মানববন্ধনে অংশগ্রহণকারীদের মধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী তরিফ আহমেদ বলেন, আমরা শাবিপ্রবি উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগ চাই। আমরা তাদের আন্দোলনকে যৌক্তিক মনে করি। আমরা শিক্ষার্থীদের উপরে পুলিশের লাঠিচার্জকে ন্যাক্কারজনক বলে মনে করি।

গত ১৩ জানুয়ারি থেকে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের প্রভোস্ট কমিটির পদত্যাগসহ তিন দফা দাবিতে আন্দোলনে নামেন শিক্ষার্থীরা। পরে উপাচার্যের পদত্যাগের দাবিও সামনে আসে।

এরপর ১৬ জানুয়ারি বিকেলে তিন দফা দাবি আদায়ে উপাচার্যকে বিশ্ববিদ্যালয়ের আইআইসিটি ভবনে অবরুদ্ধ করেন শিক্ষার্থীরা। পরে পুলিশ উপাচার্যকে উদ্ধার করতে গেলে শিক্ষার্থীদের সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটে। ওই সময় পুলিশ সাউন্ড গ্রেনেড, টিয়ারসেল ও রাবার বুলেট ছুড়ে শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করে দেয়। এতে বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হন। পুলিশ ৩০০ জনকে অজ্ঞাত দেখিয়ে শিক্ষার্থীদের বিরুদ্ধে মামলা করে।

১৯ জানুয়ারি বিকেলে উপাচার্যের পদত্যাগের দাবিতে তার বাসভবনের সামনে আমরণ অনশন শুরু করেন ২৩ জন শিক্ষার্থী। একই দাবিতে পরদিন বৃহস্পতিবার দিবাগত রাত সাড়ে ১২টার দিকে কয়েকশো শিক্ষার্থী ক্যাম্পাসে মশাল মিছিল বের করেন। অনশনে অসুস্থ ১৬ শিক্ষার্থী বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন।

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //