সিকৃবির স্নাতকে ভর্তি শেষে ৬৩ আসন ফাঁকা

প্রথম বর্ষ স্নাতক শ্রেণিতে ২০২০-২০২১ গুচ্ছ পদ্ধতিতে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে (সিকৃবি) ভর্তি কার্যক্রম শুরু হয় গত ২৫ জানুয়ারি থেকে। সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ৪৩১টি আসনের বিপরীতে ১ম দিনে ২৫৭ জন, ২য় দিনে ৯৮ জন এবং শেষ দিনে ১৩ জন সহ মোট ৩৬৮ জন ভর্তি হয়েছে। 

বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) তৃতীয় ও শেষ দিনের ভর্তি কার্যক্রম শেষে ডিন কাউন্সিলের আহ্বায়ক প্রফেসর ড. মুহাম্মদ রাশেদ আল মামুন জানান, ভর্তির তৃতীয় দিন শেষে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের মোট আসনের ৮৫.৩৮ শতাংশ ভর্তি সম্পন্ন হয়েছে এবং মোট ৩৬৮ জনের ভর্তি নিশ্চিত হয়েছে। 

এছাড়া ৭ টি বিশ্ববিদ্যালয়ের ভর্তি কার্যক্রম শেষে শূন্য আসনের জন্য অপেক্ষমাণ তালিকা থেকে দ্রুত শিক্ষার্থী ভর্তি করা হবে বলে জানান তিনি।

সিকৃবির ৬টি অনুষদের মধ্যে সংরক্ষিত আসনসহ ভেটেরিনারি এনিম্যাল ও বায়োমেডিকেল সায়েন্সেস অনুষদে ১০০ আসনের বিপরীতে ৯১ জন, কৃষি অনুষদে ৮৮ আসনের বিপরীতে ৭৯ জন, মৎস্যবিজ্ঞান অনুষদে ৭৫ আসনের বিপরীতে ৬৫ জন, কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা অনুষদে ৬৪ আসনের বিপরীতে ৫৫ জন, কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদে ৬৪ আসনের বিপরীতে ৪৮ জন এবং বায়োটেকনোলজি ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং অনুষদে ৪০ আসনের বিপরীতে ৩০ জন শিক্ষার্থী ভর্তি হয়েছে। 

ভেটেরিনারি এনিম্যাল ও বায়োমেডিকেল সায়েন্সেস, কৃষি, মৎস্যবিজ্ঞান, কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা, কৃষি প্রকৌশল ও প্রযুক্তি এবং বায়োটেকনোলজি ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং অনুষদে যথাক্রমে ৯, ৯, ১০, ৯, ১৬ এবং ১০ জন সহ ৬টি অনুষদে আরো মোট ৬৩টি আসন শূন্য রয়েছে। অর্থাৎ এখনো ১৪.৬২ শতাংশ আসন শূন্য রয়েছে।

উল্লেখ্য, এবার গুচ্ছ কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তির নেতৃত্ব দেয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়। ৭৬ হাজার ৫৩৯ টি আবেদনের প্রেক্ষিতে কৃষি বিষয়ে ডিগ্রী প্রদানকারী ৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মোট ৩৪১৯ টি শূন্য আসনের বিপরীতে ৩৪ হাজার ৮৪৬ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পায়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //