৩৬ দিন পর ক্লাসে শাবিপ্রবি শিক্ষার্থীরা

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের আন্দোলনে টানা ৩৬ দিন বন্ধ থাকার পর বিভিন্ন বিভাগে ফের সশরীরে ক্লাস শুরু হয়েছে। মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) সকাল ৮টা থেকে বিভিন্ন বিভাগে সশরীরে ক্লাস শুরু হয়। এতে করে সকাল থেকেই ক্যাম্পাসে শিক্ষার্থীদের আনাগোনা বেড়ে যায়। শিক্ষার্থীদের পদচারণায় ফের মুখরিত হয়ে উঠে গোটা ক্যাম্পাস।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মুহম্মদ ইশফাকুল হোসেন বলেন, ১৩ ফেব্রুয়ারির সিন্ডিকেট সভার সরকারি বিধিনিষেধ উঠে গেলে সশরীর ক্লাস শুরুর সিদ্ধান্ত হয়। যেহেতু নতুন করে সরকার কোনো বিধিনিষেধ করেনি তাই মঙ্গলবার থেকে স্বাস্থ্যবিধি মেনে আগের রুটিন অনুযায়ী সব পর্যায়ের ক্লাস-পরীক্ষা শুরু হয়েছে।

বাংলা বিভাগের প্রধান অধ্যাপক ড. ফারজানা সিদ্দিকা বলেন, একমাস পর আবারও শিক্ষার্থীদের সঙ্গে সশরীরে ক্লাসে ফেরা হয়েছে। করোনা ছুটির পর শিক্ষার্থীদের করোনার টিকা নিশ্চিত করেই ক্লাসগুলোতে শিক্ষার্থীদের উপস্থিত হতে দেওয়া হচ্ছে।

এর আগে ১৩ জানুয়ারি থেকে বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের প্রভোস্ট কমিটির পদত্যাগসহ তিন দফা দাবিতে আন্দোলনে নামেন শিক্ষার্থীরা।

এরপর ১৬ জানুয়ারি বিকেলে তিন দফা দাবি আদায়ে উপাচার্যকে বিশ্ববিদ্যালয়ের আইআইসিটি ভবনে অবরুদ্ধ করেন শিক্ষার্থীরা। পরে পুলিশ উপাচার্যকে উদ্ধার করতে গেলে শিক্ষার্থীদের সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটে। ওই সময় পুলিশ সাউন্ড গ্রেনেড, টিয়ারসেল ও রাবার বুলেট ছুড়ে শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করে। এতে বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হন। এ ঘটনায় পুলিশ ৩০০ জনকে অজ্ঞাতপরিচয় দেখিয়ে শিক্ষার্থীদের বিরুদ্ধে মামলা করে। ওই দিন থেকে বিশ্ববিদ্যালয়ের সব ধরনের ক্লাস বন্ধ হয়।

এরপর শিক্ষার্থীদের ওপর পুলিশের হামলার ঘটনায় উপাচার্যকে দায়ী করে তার পদত্যাগ দাবি করে এতদিন আমরণ অনশনসহ বিভিন্ন কর্মসূচি চালিয়ে আসছিলেন শিক্ষার্থীরা। ২৬ জানুয়ারি টানা সাতদিনের অনশন ভাঙলেও উপাচার্যের অপসারণ না হওয়া পর্যন্ত সাংস্কৃতিক কর্মকাণ্ডের মাধ্যমে অহিংস আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছিলেন শিক্ষার্থীরা। এতে করে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রমে অচলাবস্থার সৃষ্টি হয়।

পরে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির আশ্বাসে ১২ ফেব্রুয়ারি আন্দোলন প্রত্যাহার করে নেন শিক্ষার্থীরা। পরে ১৪ ফেব্রুয়ারি থেকে সব আবাসিক হল খুলে দেওয়া হয় এবং ১৫ ফেব্রুয়ারি থেকে অনলাইনে শিক্ষা কার্যক্রম শুরু করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //