চবিতে ৫ ফুট অজগর সাপ উদ্ধার

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) যেন সাপের অভয়ারণ্য। একের পর এক বিভিন্ন প্রজাতির সাপ উদ্ধারে খবরের শিরোনাম হচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস।

শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) ক্যাম্পাস থেকে পাঁচ ফুট দৈর্ঘ্যের একটি অজগর সাপ উদ্ধার করা হয়েছে। পরবর্তীতে সাপটিকে বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদসংলগ্ন দূরের জঙ্গলে অবমুক্ত করা হয়েছে। কলা ঝুপড়ির পাশ থেকে সাপটি উদ্ধার করেন চবির প্রাণিবিদ্যা বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী ও ভেনম রিসার্চ সেন্টারের শিক্ষানবিশ গবেষক রফিকুল ইসলাম।

রফিকুল ইসলাম বলেন, সাপটি বর্মিজ পাইথন (Python bivittatus)। এটি ৫ ফুট লম্বা হবে এবং ওজন প্রায় ২ কেজির মতো। অজগর সাপ অবিষধর সাপ। খাবারের সন্ধানে এরা মাঝে মধ্যে লোকালয়ে চলে আসে। মানুষ বিরক্ত না করলে এরা কোনো ক্ষতি করে না।’

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী রিফাত আমাকে খবর দিলে আমরা কলার ঝুপড়িতে এসে সাপটিকে দড়ি বাঁধা অবস্থায় পাই। ঝুপড়ির দোকানের একটি ছেলে সাপটিকে আশপাশে দেখে দড়ি দিয়ে বেঁধে নিয়ে আসে। আমরা সাপটিক উদ্ধার করে জীববিজ্ঞান অনুষদসংলগ্ন জঙ্গলে অবমুক্ত করেছি।

এর আগে গত বছরের ২৮ ডিসেম্বর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সমাজবিজ্ঞান গবেষণা ইনস্টিটিউটে এসে আটকা পড়ে ১২ ফুট দৈর্ঘ্য ও ১৮ কেজি ওজনের বিশালাকৃতির একটি অজগর সাপ। পরে সাপটিকে উদ্ধার করে বিশ্ববিদ্যালয়ের অদূরে একটি পাহাড়ে ছেড়ে দেয়া হয়।

তাছাড়া গত ১২ ফেব্রুয়ারি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উত্তর ক্যাম্পাসের আবাসিক এলাকা থেকে ১২ ফুট দৈর্ঘ্যের বিষধর কিং কোবরা সাপ উদ্ধার করা হয়।

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //