৫০ বীর মুক্তিযোদ্ধাকে সম্মাননা জানাবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

মহান মুক্তিযুদ্ধে অবদানের স্বীকৃতিস্বরূপ ৫০ জন বীর মুক্তিযোদ্ধাকে সম্মাননা দেবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি)। আগামী ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষে এ উদ্যোগ নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

গতকাল বুধবার (২৩ মার্চ) চট্টগ্রাম প্রেস ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এম এম মনিরুল ইসলাম। তবে তাৎক্ষণিক তাদের নাম প্রকাশ করতে রাজি হননি তিনি। এসময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার উপস্থিত ছিলেন।

মনিরুল হাসান বলেন, ২৫ মার্চ গণহত্যা দিবস উপলক্ষে সন্ধ্যা সাড়ে ৬টায় বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চত্বরে মোমবাতি প্রজ্জ্বলন ও সংক্ষিপ্ত আলোচনা সভা হবে। শহীদদের স্মরণে রাত ৯টা থেকে ৯টা ১ মিনিট পর্যন্ত সব ধরনের বাতি বন্ধ রেখে ‘ব্ল্যাক আউট’ কর্মসূচি পালন করা হবে।

এছাড়া ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবসে রাত ১২ টা ১ মিনিটে স্বাধীনতা স্মৃতিস্তম্ভ চত্বরে বিউগল বাজিয়ে স্বাধীনতা দিবসকে স্বাগত জানাবে বিশ্ববিদ্যালয় বিএনসিসি দল। পরে স্বাধীনতাযুদ্ধে আত্মোৎসর্গকারী বীর শহীদদের স্মরণে স্বাধীনতা স্মৃতিস্তম্ভ ও বঙ্গবন্ধু চত্বরে পুষ্পস্তবক অর্পণ, বিশেষ প্রার্থনা, গুরুত্বপূর্ণ ভবনে জাতীয় পতাকা উত্তোলন, স্বাধীনতা র‍্যালি ও শহীদ আবদুর রব হল মাঠে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আব্দুর রব হল মাঠে মঞ্চ মাতাবেন জনপ্রিয় ব্যান্ড শিরোনামহীন ও মাইলস।

উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, ‘মুক্তিযোদ্ধাদের অনেকেই চলে যাচ্ছেন। স্বাধীনতার পঞ্চাশ বছরে আমরা চেয়েছি পঞ্চাশ জনকে সম্মাননা দিতে। দুটি ক্যটাগরিতে এই সম্মাননা দেওয়া হবে। একটি হচ্ছে গেজেট, অন্যটি ভাতা।’

তিনি বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের পঞ্চাশ বছরে এমন আয়োজন হয়েছে কিনা আমার জানা নাই। আমরা প্রাথমিকভাবে পঞ্চাশ জনকে সম্মাননা দিচ্ছি। পরবর্তীতে এই ধারাবাহিকতা চলমান থাকবে।’

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে, প্রক্টর রবিউল হাসান ভূঁইয়া, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. সেলিনা আখতার, সাধারণ সম্পাদক ড. সজীব কুমার ঘোষ, আইসিটি সেলের পরিচালক ড. খায়রুল ইসলাম, কলেজ পরিদর্শক শ্যামল রঞ্জন চক্রোবর্তী ও সহকারী প্রক্টররা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //