ঢাবিতে বাতিল হচ্ছে ‘ঘ’ ইউনিট, সান্ধ্য কোর্সের অনুমোদন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভর্তি পরীক্ষায় ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে ‘ঘ’ ইউনিট বাতিলের সিদ্ধান্ত চূড়ান্ত করেছে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ ফোরাম সিন্ডিকেট। তবে প্রতিবারের মতো আসন্ন ২০২১-২২ শিক্ষাবর্ষেও পাঁচটি ইউনিটে (ক, খ, গ, ঘ ও চ) ভর্তি পরীক্ষা হবে।

এদিকে জাতীয় চাহিদা বিবেচনায় নিয়ে একটি নীতিমালার আলোকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রফেশনাল/এক্সিকিউটিভ মাস্টার্স প্রোগ্রাম চালুর অনুমোদন দেওয়া হয়েছে। এর ফলে এখন থেকে ঢাবিতে সান্ধ্য কোর্স চালু হবে। 

আজ রবিবার (২৭ মার্চ) নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত সিন্ডিকেটের এক সভায় এ অনুমোদন দেওয়া হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সভায় সভাপতিত্ব করেন। সভা শেষে জনসংযোগ বিভাগ থেকে এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সভায় ২০২২-২০২৩ শিক্ষাবর্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে চারটি পুনর্গঠিত ইউনিটের মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করার ব্যাপারে সিদ্ধান্ত গৃহীত হয়। পুনর্গঠিত ইউনিটগুলো হলো—১. কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট। ২. বিজ্ঞান ইউনিট। ৩. ব্যবসায় শিক্ষা ইউনিট এবং ৪. চারুকলা ইউনিট। 

২০২১-২০২২ শিক্ষাবর্ষে আগের মতো ‘ক, খ, গ, ঘ এবং চ’ এ পাঁচটি ইউনিটেই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে ‘ঘ’ ইউনিট বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সান্ধ্য কোর্সের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য (শিক্ষা) এ এস এম মাকসুদ কামাল বলেন, এখন থেকে প্রফেশনাল ও এক্সিকিউটিভ মাস্টার্স প্রোগ্রামে শিক্ষার্থী ভর্তি করা যাবে। তবে যে প্রোগ্রামটি শুরু করা হবে, সেটি নতুন নীতিমালার আলোকে নতুনভাবে একাডেমিক কাউন্সিলে অনুমোদন করে নিতে হবে। তার জন্য নতুন করে আবেদন করতে হবে। 

তিনি আরো বলেন, কোনো বিভাগ একাধিক প্রোগ্রাম চালু করতে পারবে না। যেসব বিভাগ এতদিন দুই-তিনটি করে প্রোগ্রাম চালু রেখেছিল, তারা যে প্রোগ্রামটি এখন চালু রাখতে চান, সেটির জন্য অনুমোদন নিতে হবে এবং সেই প্রোগ্রামের নামও পাল্টে যাবে।

এছাড়া সভায়, সহযোগী অধ্যাপক ও অধ্যাপক পদে নিয়োগ ও পদোন্নতির ক্ষেত্রে পিএইচডি/সমতুল্য ডিগ্রি থাকার বাধ্যবাধকতা আগামী ১ জুলাই ২০২৩ থেকে কার্যকর করার বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়।

শিক্ষার্থীদের আবাসিক সুযোগ-সুবিধা, করপোরেট শিষ্টাচার, মানবিক মূল্যবোধ, শৃঙ্খলাবোধ, সৃজনশীল মননশীলতার বিকাশ প্রভৃতি উন্নয়নের জন্য আবাসিক হল/হোস্টেলের সার্বিক ব্যবস্থাপনায় প্রশাসনের দায়-দায়িত্ব ও কর্তব্য এবং বিভিন্ন কর্মকৌশল বাস্তবায়ন বিষয়ে প্রভোস্ট কমিটি প্রণীত নীতিমালা সভায় আলোচনা করা হয়।


Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //