জবির ফজিলাতুন্নেছা মুজিব হলের ৫৩ ছাত্রী ডায়রিয়ায় আক্রান্ত

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলে চারদিনে অর্ধশতাধিক ছাত্রী ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন। তারা বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টার ও কাছের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। 

শিক্ষার্থীদের অভিযোগ, অনিরাপদ পানি ও অস্বাস্থ্যকর খাবারে কারণে তাদের অনেকের ডায়রিয়া হচ্ছে। এর মধ্যে গতকাল বুধবার (৩০ মার্চ) বেলা ২টা পর্যন্ত ১৫ জন ছাত্রী চিকিৎসা নিয়েছেন।

বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টার সূত্রে জানা যায়, গত চারদিনে হলের ৫৩ ছাত্রী ডায়রিয়ায় আক্রান্ত হয়ে মেডিকেল সেন্টারে চিকিৎসা নিয়েছেন। এছাড়া গত মঙ্গলবার ১৪ জন, সোমবার ১২ জন ও রবিবার ১২ ছাত্রী একই কারণে চিকিৎসা নিয়েছেন।

ডায়রিয়ায় আক্রান্ত অন্তত ১০ শিক্ষার্থী বলেন, তারা শুধু বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টার নয়, আশপাশের বেসরকারি হাসপাতালগুলোতেও চিকিৎসা নিচ্ছেন। তবে তাদের কেউই পরিচয় জানাতে চাননি।

শিক্ষার্থীদের মেডিকেল সেন্টার থেকে ডায়রিয়ার প্রাথমিক ওষুধ ও পরামর্শ দেওয়া হচ্ছে। এছাড়া যাদের অবস্থা গুরুতর, তারা কাছের হাসপাতালে ভর্তি হচ্ছেন। 

এ বিষয়ে হল কর্তৃপক্ষ জানিয়েছে, শিক্ষার্থীদের এমন অভিযোগের বিষয়টি গুরুত্ব দিয়ে দেখছে তারা। হলে সরবরাহকৃত পানি পরীক্ষা করার জন্য গবেষণাগারে পাঠানো হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই হলের তৃতীয় বর্ষের এক শিক্ষার্থী বলেন, হলের এক হাজার ২০০ শিক্ষার্থীর জন্য মাত্র একটি নিরাপদ পানির ফিল্টার বসানো হয়েছে। তাই বাধ্য হয়েই অধিকাংশ শিক্ষার্থীকে সরাসরি ওয়াসার সরবরাহ করা পানি পান করতে হচ্ছে। এছাড়া হলের ক্যান্টিনে অস্বাস্থ্যকর খাবার সরবরাহ করায় ডায়রিয়া বাড়ছে।

অস্বাস্থ্যকর খাবার পরিবেশনের অভিযোগের বিষয়ে ডাইনিংয়ে প্রধান পরিচালক নূর মোহাম্মদ বিষয়টি স্বীকার করে বলেন, হলের প্রধান সমস্যা নিরাপদ পানি। পানি কিছুক্ষণ গ্লাসে রাখলেই আয়রনের কারণে লাল হচ্ছে। গ্লাস ও জগে কয়েক দিনের মধ্যে আয়রন পড়ে যাচ্ছে।

শিক্ষার্থীদের ডায়রিয়ার প্রকোপ নিয়ে হল প্রাধ্যক্ষ শামীমা বেগম বলেন, যাদের ডায়রিয়া হয়েছে, তাদের চিকিৎসার ব্যবস্থা করে দেওয়া হয়েছে। 

ডায়রিয়ার প্রকোপ শুরুর কথা শুনে আমরা হল পরিদর্শন করি। ছাত্রীদের অপরিচ্ছন্নতার বিষয়টিও নজরে এসেছে। সুস্থ থাকতে তাদেরও পরিচ্ছন্ন থাকতে হবে। 

তিনি আরো বলেন, শিক্ষার্থীরা শুধু শুধু অভিযোগ করছে যে পানি ঘোলা ও গন্ধ করছে। আমরা দেখতে পেয়েছি, পানি পরিষ্কার। তারা যেহেতু নতুন এসেছে, তাই মানিয়ে নিতে হয়তো কিছুদিন সময় লাগবে। প্রতিটি তলায় পানির ফিল্টার বসানো হবে। এছাড়া পানি পরীক্ষার জন্য গবেষণাগারে পাঠানো হচ্ছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //