ইউসিএর কালো তালিকাভুক্ত নয় কুবি

সম্প্রতি যুক্তরাজ্য কমিউনিটি ভিত্তিক একটি গণমাধ্যম ও বাংলাদেশের একটি গণমাধ্যমে কুমিল্লা বিশ্ববিদ্যালয়সহ বাংলাদেশের নামসর্বস্ব ৫টি বিশ্ববিদ্যালয়কে যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ আর্টস (ইউসিএ) কালো তালিকাভুক্ত করা হয়েছে এমন সংবাদ প্রচারিত হয়েছে। তবে তথ্যটি সত্য নয় বলে দাবি কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রশাসনের। 

আজ শুক্রবার (২২ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মোহাম্মদ এমদাদুল হক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি থেকে বিষয়টি জানা যায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নামগুলোর মধ্যে দেখতে পাওয়া যায় ‘Cumilla’ এবং ‘Cumillah’ শব্দ অন্তর্ভুক্ত করে দুটি নামসর্বস্ব বিশ্ববিদ্যালয়ের নাম উল্লেখ রয়েছে। কিন্তু আমাদের প্রিয় বিশ্ববিদ্যালয়ের ইংরেজি নাম ‘Comilla University’ এবং বাংলায় ‘কুমিল্লা বিশ্ববিদ্যালয়’। এ থেকে সুস্পষ্টভাবে প্রতীয়মান হয় ‘Comilla University’  ইউসিএর নিষেধাজ্ঞার তালিকায় নেই। ফলশ্রুতিতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও শিক্ষকদের উক্ত বিশ্ববিদ্যালয়ে উচ্চ শিক্ষাগ্রহণে কোনো বাঁধার সম্মুখীন হবে না।

উল্লেখ্য যে, সম্প্রতি বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন শিক্ষার্থী ও জনসাধারণকে সচেতন করার জন্য কিছু নামসর্বস্ব বিশ্ববিদ্যালয় উল্লেখ করে গত ১৮ এপ্রিল গণ-বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

বিষয়টি অত্যন্ত স্পর্শকাতর ও উদ্বেগের বিধায় শিক্ষার্থীদের ও বিশ্ববিদ্যালয়ের মর্যাদা রক্ষার্থে ইতোমধ্যে কুবি উপাচার্য যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ আর্টসের (ইউসিএ) উপাচার্য বরাবর চিঠি পাঠিয়ে অবহিত করেছেন। বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে অতি দ্রুত বাংলাদেশে অবস্থিত ব্রিটিশ হাই কমিশনকে অবহিত করবে যাতে না বুঝে তথ্য-উপাত্ত ব্যতীত শুধুমাত্র ব্যবসায়িক মানসিকতায় ব্রিটেনে অবস্থিত কোন এজেন্সি এ ধরণের বিভ্রান্তিকর ও অপপ্রচারমূলক প্রচারণা থেকে বিরত থাকে। এহেন পরিস্থিতিতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদেরকে জনসাধারণের নিকট সঠিক ও বস্তুনিষ্ঠ তথ্য উপস্থাপনের জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আহ্বান জানিয়েছে।

উল্লেখ, গণমাধ্যমে প্রচারিত সংবাদে ভুল তথ্য প্রচারিত হয়েছে বলে প্রেস বিজ্ঞপ্তি দেন বঙ্গবন্ধু পরিষদ, কুমিল্লা বিশ্ববিদ্যালয়। প্রেস বিজ্ঞপ্তিতে তারা প্রশাসনের দাবির সাথে একমত পোষণ করেছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //