সাত দশকে ছাত্র ইউনিয়ন

লড়াই, সংগ্রাম ও গৌরবের ঐতিহ্যবাহী সংগঠন বাংলাদেশ ছাত্র ইউনিয়ন সাত দশকে পদার্পণ করছে। ‘বলিষ্ঠ কণ্ঠে ভাঙতে শোষণ, সাত দশকের ইতিহাস করেনি তোষণ’ স্লোগানকে সামনে রেখে আগামীকাল মঙ্গলবার (২৬ এপ্রিল) এ রাজনৈতিক সংগঠনটির ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হবে।

আগামীকাল মঙ্গলবার (২৬ এপ্রিল) বিকেল ৩টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা পরবর্তী ছাত্র সমাবেশ এবং বিকেল ৫টায় কলাভবন ক্যাফেটেরিয়ায় সংগঠনের প্রাক্তন-বর্তমান পুনর্মিলনীসহ বিভিন্ন আয়োজনে ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হবে বলে সংগঠনটির পক্ষ থেকে জানানো হয়।

এছাড়াও বছরব্যাপী সাত দশক উদযাপনের লক্ষ্যে সাত দশক উদযাপন প্রস্তুতি পরিষদ ঘোষণা করা হবে।

ভাষা আন্দোলনের রক্তাক্ত ইতিহাসের মধ্য দিয়ে স্বৈরাচার, সাম্রাজ্যবাদ, সাম্প্রদায়িকতা বিরোধী প্রগতিশীল ছাত্র আন্দোলন সংগঠিত করার আহ্বান নিয়ে ১৯৫২ সালের ২৬ এপ্রিল গড়ে উঠে তৎকালীন ‘পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়ন’। মুক্তিযুদ্ধের পর স্বাধীন দেশে সংগঠনটির নামকরণ হয় বাংলাদেশ ছাত্র ইউনিয়ন।

বাংলাদেশ ছাত্র ইউনিয়ন মানুষের রাজনৈতিক, সামাজিক ও অর্থনৈতিক মুক্তির লড়াই, সংগ্রামে অগ্রণী ভূমিকা পালন করেছে। ভাষা আন্দোলন, ৬২’র শিক্ষা আন্দোলন, ৬৯’র গণঅভ্যুত্থান, ৭১’র মহান মুক্তিযুদ্ধ, ৯০’র স্বৈরাচারবিরোধী আন্দোলন, ঢাবির ‘অগাস্ট বিদ্রোহ’, গণজাগরণ মঞ্চসহ বিভিন্ন আন্দোলনে ছাত্র ইউনিয়নের অনস্বীকার্য ভূমিকা রয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //