ঢাবি শিক্ষকের বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) চারুকলা অনুষদের শিল্পকলার ইতিহাস বিভাগের শিক্ষক মো. আক্তারুজ্জামান সিনবাদের বিরুদ্ধে যৌন হেনস্তা ও ইভ টিজিংয়ের অভিযোগ তুলেছেন সাধারণ শিক্ষার্থীরা। এক লিখিত প্রতিবাদলিপিতে শিক্ষার্থীরা এ অভিযোগ করেন।

প্রতিবাদলিপিতে বলা হয়, ১৪ এপ্রিল পয়লা বৈশাখের দিন সকালে চারুকলা অনুষদ প্রাঙ্গণে এই শিক্ষকের দ্বারা হেনস্তার শিকার হয়েছেন এক বুয়েট শিক্ষার্থী। মঙ্গল শোভাযাত্রার পরবর্তী মুহূর্তে চারুকলা অনুষদে অন্য বন্ধুসহ বসেছিলেন এই বুয়েট শিক্ষার্থী। এমন সময় ওই শিক্ষার্থীকে ক্রমাগত অশ্লীল মুখভঙ্গি ও বখাটের মতো শিস দিতে থাকেন চারুকলা অনুষদের এই শিক্ষক। উপস্থিত শিক্ষার্থীরা এই ঘটনার প্রতিবাদ করলে তিনি হুমকি-ধমকি দিয়ে এমন আচরণের বৈধতা দেওয়ার চেষ্টা করেন।

সাধারণ শিক্ষার্থীরা আরো অভিযোগ করেন, এই ঘটনার আগের রাতে মঙ্গল শোভাযাত্রার প্রস্তুতিপর্বে জয়নুল শিল্পকলা নিকেতন কক্ষে এই শিক্ষক চারুকলা অনুষদের তিন নারী শিক্ষার্থীর সাথেও বিকৃত ও অপ্রীতিকর আচরণ করেন। উল্লিখিত দুটি ঘটনার বিচার চেয়ে শিল্পকলার ইতিহাস বিভাগের চেয়ারম্যান, অনুষদের ডিন ও অনুষদের যৌন নিপীড়নবিরোধী সেলে লিখিত অভিযোগ দিয়েছেন হেনস্তার শিকার শিক্ষার্থীরা।

যৌন হেনস্তার লিখিত অভিযোগ সম্পর্কে শিল্পকলার ইতিহাস বিভাগের শিক্ষক মো. আক্তারুজ্জামান সিনবাদ বলেন, এই বিষয়ে আমার কাছে লিখিত বক্তব্য চাওয়া হয়েছে। আমি সেটা নিয়েই ভাবছি। আশা রাখি তখন সব সত্য বেরিয়ে আসবে।

এ বিষয়ে চারুকলা অনুষদের ডিন শিল্পী অধ্যাপক নিসার হোসেন বলেন, আমাদের কাছে লিখিত অভিযোগ এসেছে। গত ১৮ এপ্রিল (চারুকলার শিক্ষার্থীরা) লিখিত অভিযোগ দেওয়া হয়েছে। পরে গত ২১ এপ্রিল বুয়েটের শিক্ষার্থী লিখিত অভিযোগ দিয়েছে। আমরা সেটা যাচাইবাছাই করতে শিক্ষার্থীদের বক্তব্য নিয়েছি। একজন শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ এসেছে। চাইলেই তো একজন শিক্ষককে আমরা জিজ্ঞেস করতে পারি না। গতকাল শিক্ষক মহোদয়ের কাছে লিখিত বক্তব্য জানতে চাওয়া হয়েছে, যা ঈদের পর ৮ মের মধ্যে দেওয়ার কথা বলা হয়েছে। তার পর ক্রসচেক করে আমরা সেটা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে পাঠাব।

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //