রাবিতে প্রতি আসনে লড়বে ৪৪ শিক্ষার্থী

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২১-২২ সেশনের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হতে যাচ্ছে আগামীকাল সোমবার (২৫ জুলাই)। ‘সি’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হবে এবারের ভর্তি পরীক্ষা। এতে তিন ইউনিটে কোটা ছাড়া মোট ৪ হাজার ৫টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ১ লাখ ৭৮ হাজার ২৬৮টি।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, এবারের ভর্তি পরীক্ষায় তিন ইউনিটে আবেদন জমা পড়েছে মোট ১ লাখ ৭৮ হাজার ২৬৮টি। প্রতি আসনের বিপরীতে লড়াই করবেন ৪৪ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী। এ ইউনিটে ৬৭ হাজার ২৩৭টি, বি ইউনিটে ৩৮ হাজার ৬২১টি এবং সি ইউনিটে ৭২ হাজার ৪১০টি চূড়ান্ত আবেদন জমা পড়ে। এবার একক আবেদনকারীর সংখ্যা ১ লাখ ৫০ হাজার ৪২৯ জন।  প্রতিদিন চার শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে৷ প্রথম শিফটে সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত, দ্বিতীয় শিফটে বেলা ১১ টা থেকে ১২ টা, তৃতীয় শিফটে দুপুর১টা থেকে ২টা এবং সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত চতুর্থ শিফটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ক্যাম্পাস ঘুরে দেখা যায়, ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য দেশের বিভিন্ন প্রান্ত থেকে ভর্তিচ্ছুরা ক্যাম্পাসে আসতে শুরু করেছেন৷ বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন আবাসিক হল, ভবন ও মসজিদে বিশ্রাম নেওয়ার জন্য ভিড় করছেন৷ ভর্তি পরীক্ষার প্রবেশপত্রের ফটোকপি, জন্ম নিবন্ধনের ফটোকপি ও টীকার সনদ হল কর্তৃপক্ষের কাছে জমা দিয়ে প্রবেশ করছেন ভর্তিচ্ছুরা। এতে হলের ডাইনিং, ক্যান্টিন ও ক্যাম্পাসের স্থায়ী-অস্থায়ী খাবারের দোকানগুলোতে স্বাভাবিক সময়ের চেয়ে ক্রেতার আনাগোনা বেড়েছে। 

লালমনিরহাট থেকে ভর্তি পরীক্ষা দিতে এসেছেন মনিরুল ইসলাম। তিনি বলেন, আগামীকাল আমার ভর্তি পরীক্ষা। বঙ্গবন্ধু হলে আমার জেলার এক বড় ভাই হলে থাকার ব্যবস্থা করে দিয়েছেন৷ পরীক্ষা শেষ করে বাড়ি চলে যাব। এখন ঘুরে ক্যাম্পাস দেখছি। পাশাপাশি আমার পরীক্ষার কেন্দ্রটাও চিনে আসলাম।

বিশ্ববিদ্যালয়ের সাবাস বাংলাদেশ ভাস্কর্যের সাথে ছবি তুলছেন নীলিমা রায়। চট্টগ্রাম থেকে ভর্তি পরীক্ষা দিতে আসা এ শিক্ষার্থী বলেন, আমার বাবাসহ আজ সকালে ক্যাম্পাসে এসে পৌঁছলাম। এর আগে কখনো রাজশাহীতে আসা হয়নি। এই বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস অনেক সুন্দর ও পরিষ্কার-পরিচ্ছন্ন। তাই মুহূর্তগুলো ক্যামেরাবন্দী করে রাখছি।

সার্বিক বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম বলেন, ভর্তি পরীক্ষার সকল ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সুষ্ঠুভাবে পরীক্ষা সম্পন্ন করতে বিশ্ববিদ্যালয়ের আইনশৃঙ্খলা বাহিনী, পুলিশ প্রশাসন এবং প্রক্টরিয়াল বডির সদস্যরা সর্বদা তৎপর রয়েছেন৷ কোনো ধরনের জালিয়াতি চক্র যাতে তাদের অসৎ উদ্দেশ বাস্তবায়ন করতে না পারে সে ব্যাপারে আমরা সজাগ রয়েছি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //