বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের বন্ধু নিয়ে ভাবনা ও অনুভূতি

মানুষের জীবনে সবচেয়ে সবুজতম সম্পর্ক হলো বন্ধুত্ব। পৃথিবীর সব নির্ভরতা যেন এই সম্পর্কে আষ্টেপৃষ্টে রয়েছে। কিশোর থেকে বৃদ্ধ সবাই বন্ধুত্বের কদর করেন। 

আগস্টের প্রথম রবিবার আন্তর্জাতিক বন্ধু দিবস। সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের (গবি) শিক্ষার্থীদের বন্ধু নিয়ে অনুভূতি ও ভাবনা তুলে ধরেছেন সানজিদা জান্নাত পিংকি। 

বন্ধু সব কিছুর উর্ধ্বে

বন্ধুত্ব–তিনটা শব্দ যেন তিন দুনিয়ার সংমিশ্রণ। প্রথম দুনিয়া বেড়ে ওঠা শেখায়, দ্বিতীয়টা গর্জে ওঠা, আর সবার শেষেরটা বেঁচে থাকা। এটি আমাদের হৃদয়ের সবচেয়ে কাছের একটি সম্পর্কের নাম। মানুষের জীবনে এমন অনেক কথা থাকে যা সহজে পরিবারের কাছে বলা যায়না কিন্তু বন্ধুর কাছে অনায়াসে বলে ফেলা যায়। 

রক্তের সম্পর্ক না হলেও আত্মার এবং সেই সাথে মনের সম্পর্ক ঠিকই থাকে বন্ধুত্বে। এটি এমন একটি সম্পর্ক যেখানে সব নিয়মকানুন, বিশ্বাস, নির্ভরতা, যাবতীয় সবকিছুর মিলনস্থল। বন্ধুর কখনো পরিসীমা থাকতে নেই। জীবন চলার পথে একজন প্রকৃত বন্ধুর মাঝে কখনো জাতিগত, ধর্মগত কিংবা ছোট বড় ভেদাভেদ থাকে না।

জুবায়ের রহমান, ৪র্থ বর্ষ, আইন বিভাগ 

বন্ধু নির্বাচনে সতর্কতা জরুরি 

“সৎ সঙ্গে স্বর্গবাস অসৎ সঙ্গে সর্বনাশ”- এই প্রবাদ থেকেই বুঝা যায় জীবনে বন্ধুর প্রভাব কতখানি! মানুষ কখনো একা চলতে পারে না। চলার তাগিদেই তাকে বন্ধুত্ব করতে হয়। তাইতো ছোট্ট শিশু থেকে বৃদ্ধ সকলেরই বন্ধুর প্রয়োজন হয়। মানুষের জীবনে বন্ধুর প্রভাব অনস্বীকার্য। তবে বন্ধুর ইতিবাচক-নেতিবাচক দুটো দিকই আছে। 

কিছু বন্ধু আপনাকে বিপদ থেকে টেনে তুলবে, আবার কিছু বন্ধু থাকে যারা বিপদে ফেলতে পারে। তাই বন্ধু নির্বাচনে সতর্ক থাকাটাও জরুরি। একজন ভালো বন্ধু একটা স্বচ্ছ কাঁচের আয়নার মতো; যার সামনে দাড়ালে আপনি আপনার নিজের ভালো-মন্দ দুটোই দেখতে পারবেন। বন্ধুত্ব হচ্ছে চুইংগামের মতো হৃদয়ের কাছাকাছি, যা একবার মনে স্থান করে নিলেই, আর ছাড়া যায় না।

রাজিফা ইয়াসমিন, ৩য় বর্ষ, ইংরেজি বিভাগ

বন্ধুত্ব পৃথিবীর শ্রেষ্ঠ সম্পর্ক 

'বন্ধু' যার সঠিক মানে সবাই বুঝে কিন্তু ব্যক্ত করতে পারে না। বন্ধু মানে আরেকটি পরিবার। বন্ধুত্বের কোন সংজ্ঞা হয়না, বন্ধুত্ব একেকজনের কাছে একেকভাবে ধরা দেয়। বন্ধু মানে অনেক কিছু আবার কোন কিছুই না। বন্ধু মানে এমন একটা জায়গা যেখানে আপনি আপনার মনের কথা, সুখ দুঃখ সহজেই বলতে পারেন। শুধু কি তাই? আপনার দুর্দশার দিনে আপনার দিকে সহমর্মিতার হাত বাড়িয়ে দেবে, আপনার মন ভালো করবে নিমিষেই।  বন্ধুত্ব মানে সকল হিংসা ভুলে সর্বদা বন্ধুর উপকারের চেষ্টা করা। দুনিয়াতে সবকিছু পুরোনো হয়। কিন্তু বন্ধুত্ব এমন এক সম্পর্কের নাম যা যতো পুরাতন হয় ততো রঙিন হয়।

স্বর্ণালী সেন, ২য় বর্ষ, ফার্মেসী বিভাগ 

বসন্ত চলে গেলেও বন্ধুরা থেকে যায় 

বন্ধু ছাড়া জীবন তার রং হারিয়ে ফেলে। জীবনের প্রতিটি মূহুর্তকে সুন্দর এবং রঙ্গিন করার জন্য বন্ধুদের প্রয়োজন সবচেয়ে বেশি। বিষন্নতার সময়ে  বন্ধুদের সাথে কাটানো দারুণ সময়গুলো মনে করলে নিমিষেই মন ভালো হয়ে যায়। ক্লাসের ফাঁকে বন্ধুদের সাথে মেতে উঠি নানা দুষ্টুমিতে। ক্যান্টিনে একসঙ্গে খাওয়া সিঙ্গারার স্বাদ পৃথিবীর সকল খাবারের স্বাদ কে হার মানায়। ক্লাসের ফাঁকে গিটার বা উকুলেলের সুরের সাথে মেতে উঠা যেন দুনিয়ার শ্রেষ্ঠ অনুভূতি। এক বেঞ্চে বসে ক্লাস করা, একই খাবার ভাগাভাগি করে খাওয়া, দল বেঁধে বাদাম তলায় বসে থাকা জীবনের অন্যতম মূহুর্ত। একসময় জীবনের তাগিদে একেকজন হয়তো একেক জায়গায় চলে যাবো কিন্তু বন্ধুত্ব রয়ে যাবে অটুট। কেননা, জীবন থেকে বসন্ত চলে গেলেও বন্ধুরা যায় না।

মোজাহিদুল ইসলাম নিরব, ১ম বর্ষ, আইন বিভাগ

বন্ধুত্বের কোনো বয়স হয় না

আত্মার একটি সম্পর্কের নাম বন্ধুত্ব। পরিবারের বাইরে যেন আরেকটি পরিবার। যে সম্পর্ক তৈরী হয় নিঃস্বার্থ ভালোবাসার বন্ধন থেকে। যার মূল উপাদান খাঁটি ভালোবাসার যোগান। যে সম্পর্কের কোনো বয়স হয় না, লিঙ্গ হয় না। যেকোনো মানুষের সাথেই গড়ে উঠতে পারে বন্ধুত্ব। এই মূলবান সম্পর্ককে আপনি দেখতে পাবেন না, স্পর্শ করতে পারবেন না; শুধু মনের অন্তঃস্থল থেকে অনুভব করতে পারবেন।হাজার মায়ার বন্ধনে গড়া সম্পর্কই তো বন্ধুত্বের বাঁধন।

ফারজানা ভূইয়ান রিমু, ১ম বর্ষ, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ। 

বন্ধুরাই শক্তি 

হাজারো বাঁধা বিপত্তির সম্মুখীন যখন হই তখন সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া হাতটির নাম হচ্ছে বন্ধু। যে পাশে থাকলে কঠিন কাজও হয়ে যায় সহজ। বন্ধু পাশে থাকা মানে আমি অনেক শক্তিশালী। আমাদের জীবনের প্রতি মুহূর্তের সুখ-দুঃখ, হাসি-কান্না গুলো ভাগাভাগি করে নেওয়ার সঙ্গীগুলোই আমাদের বন্ধু। বন্ধুদের সাথে কাটানো প্রতিটি মূহুর্তই সুখময় স্মৃতি হয়ে থাকে। দিনের অধিকাংশ সময় বন্ধুদের সাথে কাটানো হয়। প্রতিদিন কতোই না সুখময় স্মৃতির সাক্ষী হয়ে থাকে জীবন। এই স্মৃতিগুলোই মানসিক স্বস্তির জন্য যথেষ্ট। সুখে-দুঃখে,সময়ে-অসময়ে বন্ধুদের কাছে চাই, হারাতে চাই না কখনো।

রাব্বি হোসেন, ১ম বর্ষ, ইংরেজি বিভাগ

লেখা- শিক্ষার্থী, গণ বিশ্ববিদ্যালয় 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //