দেশে বিশ্ববিদ্যালয় র‌্যাংকিংয়ে নোবিপ্রবি দ্বিতীয়

স্পেনভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ওয়েবমেট্রিক্সের র‌্যাংকিংয়ে চলতি বছরে দেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ১১তম অবস্থানে রয়েছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি)। দেশের শুধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে নোবিপ্রবির অবস্থান দ্বিতীয়। প্রকাশিত তালিকায় বিশ্বের প্রায় ৩১ হাজারের অধিক প্রতিষ্ঠানের মধ্যে বিশ্বে নোবিপ্রবির অবস্থান ২৭৬৯তম।

প্রতিষ্ঠানটি সিএসআইসির সাইবারম্যাট্রিক্স ল্যাবের জুলাই মাসের সংস্করণে এই র‌্যাংকিং প্রকাশ করেছে। র‌্যাংকিংয়ের তালিকায় বাংলাদেশের ১৭১টি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের নাম তালিকাভুক্ত করেছে প্রতিষ্ঠানটি। মূলত বিশ্ববিদ্যালয়ের শিক্ষণ পদ্ধতি, বৈজ্ঞানিক গবেষণার প্রভাব, নতুন প্রযুক্তি উদ্ভাবন ও সম্প্রসারণ, অর্থনৈতিক প্রাসঙ্গিকতা, সাম্প্রদায়িক সন্নিবেশ অর্থাৎ সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশগত ভূমিকা বিবেচনায় এই তালিকা প্রকাশ করে ওয়েবমেট্রিক্স।

প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রাতিষ্ঠানিক ওয়েবসাইটের কন্টেন্ট ছাড়াও তাদের গবেষক এবং তাদের প্রবন্ধ বিবেচনায় নিয়ে এটি তৈরি করে ওয়েবমেট্রিক্স। সেক্ষেত্রে ওয়েবসাইটের কন্টেন্ট ৫০ শতাংশ, টপ সাইটেড গবেষকদের ১০ শতাংশ এবং টপ সাইটেড প্রবন্ধ ৪০ শতাংশ বিবেচনায় নিয়ে র‌্যাংকিং তৈরি করে এ শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানটি। 

নোবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ দিদার-উল-আলম এ ব্যাপারে বলেন, আমাদের বিশ্ববিদ্যালয় যে এগিয়ে যাচ্ছে এটি তার আরেকটি প্রমাণ। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ কর্মরত সবার অংশগ্রহণের ফলে এই অর্জন সম্ভব হয়েছে। বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিতে গবেষণার সুযোগ বাড়াতে চাই। 

২০০৪ সাল থেকে ওয়েবোমেট্রিক্স নিয়মিত বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং প্রকাশ করছে। সাধারণত প্রতি বছর জানুয়ারি ও জুলাই মাসে প্রতিষ্ঠানটির নিজস্ব ওয়েবসাইটে র‌্যাংকিং এর তালিকা প্রকাশ করা হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //