খুবি ছাত্রীদের বিক্ষোভ প্রত্যাহার

বিক্ষোভ শুরুর তিন ঘণ্টা পর খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) কর্তৃপক্ষ বিশ্ববিদ্যালয়ের দুইটি হলের ছাত্রীদের দাবি মেনে নেওয়ার আশ্বাস দিয়েছে। এরপরই বিক্ষোভ কর্মসূচি প্রত্যাহার করেন ছাত্রীরা।

আজ বুধবার (১৭ আগস্ট) রাত দুইটার দিকে হল প্রভোস্ট ঘটনাস্থলে গিয়ে লিখিতভাবে ছাত্রীদের দাবি পূরণের আশ্বাস দিলে বিক্ষোভ কর্মসূচি প্রত্যাহার করে হলে ফিরে যান ছাত্রীরা।

এর আগে গতকাল মঙ্গলবার (১৬ আগস্ট) রাত ১০টার পরে হলে রাইস কুকারসহ ইলেকট্রনিক সামগ্রী ব্যবহারে বাধা ও দুর্ব্যবহারের প্রতিবাদসহ ১১ দফা দাবিতে অপরাজিতা হলের সামনে বিক্ষোভ করেন ছাত্রীরা।

তারা জানান, হলের খাবারের মান ভালো না। সে কারণে রাইস কুকারে রান্না করতে হয় তাদের। কিন্তু তা জব্দ করে হল কর্তৃপক্ষ।

বিক্ষোভের আগে ছাত্রীরা হলের তালা ভেঙে বাইরে বেরিয়ে আসে। এ সময় তারা প্রভোস্টের বাজে আচরণ ও হুমকি প্রদানের প্রতিবাদ জানান।

এসময় শিক্ষার্থীরা ‘হল আমাদের অধিকার, সুযোগ নয়’, ‘প্রভোস্ট কই, প্রভোস্ট কই’ ও ‘প্রভোস্টকে আসতে হবে’ বলে স্লোগান দিতে থাকেন।

গতকাল রাত ১০টা ৫০ মিনিটের দিকে ছাত্রবিষয়ক পরিচালক ও সহকারী পরিচালকবৃন্দ এসে আন্দোলনরত শিক্ষার্থীদের সাথে কথা বলেন। এ সময় তিনি তাদের সব অভিযোগের তদন্ত করা হবে বলে আশ্বাস প্রদান করেন।

শিক্ষার্থীরা বলেন, ইলেকট্রিক রাইস কুকার সাতদিনের মধ্যে সরাতে হবে। কিন্তু আমরা একদিনের জন্যও এটি করতে দিব না। বিভিন্ন মিটিংয়ে আমাদের বাবা-মা বা পরিবার তুলেও কথা বলা হয়। আমাদেরকে বিভিন্ন সময় হুমকি দিয়ে, ভয় দিয়ে এমনভাবে দাবিয়ে রাখা হয় যে আমরা প্রতিবাদও করতে পারি না। কোনো দাবি বা অব্যবস্থা নিয়ে কথা বলতে গেলে উনি বলেন, তিন টাকা দিয়ে হলে থেকে কি দাবি করতে পারি।

আন্দোলনকারীরা অভিযোগ করে বলেন, সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা নিয়েও আমাদেরকে হয়রানি করা হয়েছে। কোনো বিষয় নিয়ে অভিযোগ করলেও তার সমাধান হয় না, এমন কি হল নিয়মিত পরিষ্কারও করা হয় না। আমাদের মা-বাবা আসলে বিভিন্ন অজুহাত দিয়ে হলে ঢুকতে দেওয়া হয় না। অথচ হলে সারাদিন ১০-১২ জন মিস্ত্রি কাজ করে। আমাদের এমনভাবে দাবিয়ে রাখা হয়েছে যে, এগুলো আমরা আপনাদের কাছে বলতে ভয় পাই। এসব অন্যায় একদিন দুই দিন ধরে না, অনেক দিন ধরে হয়ে আসছে। কিন্তু এখন আমরা এসবের শেষ চাই।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //