আগামী ৪ নভেম্বর জাবির পদার্থবিজ্ঞান বিভাগের সুবর্ণজয়ন্তী উৎসব

‘এসো মাতি উল্লাসে, পদার্থবিজ্ঞানের পঞ্চাশে’ স্লোগানকে সামনে রেখে প্রতিষ্ঠার ৫০ বছর উপলক্ষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) পদার্থবিজ্ঞান বিভাগের সুবর্ণজয়ন্তী অনুষ্ঠিত হবে আগামী ৪ নভেম্বর। 

গতকাল বুধবার (২৮ সেপ্টেম্বর)  বিকেল ৩টার দিকে পদার্থবিজ্ঞান বিভাগের গ্যালারি কক্ষে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে সুবর্ণজয়ন্তী আয়োজন কমিটির কো-কনভেনর বিভাগের ২২ ব্যাচের শিক্ষার্থী মনিরুল হাসান সুজন এ তথ্য জানান। 

আগামী ২ নভেম্বর  কেক কাটার মধ্য দিয়ে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন শুরু হবে এবং  ৪ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের সেলিম আল দীন মুক্তমঞ্চে মূল অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। 

মনিরুল হাসান সুজন বলেন, ২ তারিখ বর্তমান শিক্ষার্থীদের জন্য দিনব্যাপী বিভিন্ন আয়োজন থাকবে। পোস্টার ও দেয়ালিকা প্রদর্শনী, বিভাগের ৫০ বছরের ইতিহাস তুলে ধরতে আলোকচিত্র প্রদর্শনী থাকবে। থাকবে দেশে ও বিদেশে বিভিন্ন ক্ষেত্রে সফলদের অংশগ্রহণে মোটিভেশনাল সেশন, বর্তমান শিক্ষার্থীদের জন্য ক্যারিয়ার নির্দেশনামূলক আয়োজন, জব ফেয়ার ইত্যাদি। 

সংবাদ সম্মেলনে পদার্থবিজ্ঞান অ্যালামনাই অ্যাসোসিয়েশনের মহাসচিব ও বিভাগের ২৬ ব্যাচের শিক্ষার্থী এ বি এম আহসান আল মামুন (আজাদ) বলেন, ‘সুবর্ণজয়ন্তী পালনের মাধ্যমে আমরা বিভাগের গৌরবোজ্জ্বল ৫০ বছরের ইতিহাসকে সবার সামনে তুলে ধরে একটা সার্বজনীন অনুষ্ঠান আয়োজন করতে চাই। সবার সামনে গবেষণা ও অন্যান্য অর্জনগুলো উপস্থাপন করার ইচ্ছে রয়েছে। এর মাধ্যমে আমরা সবাই ৪ নভেম্বর আবার মিলিত হবো, দিনভর আনন্দ উল্লাস করবো। আমরা বিগত ৫০ বছরে বিভাগের সব সাবেক সভাপতি স্যারদের সম্মাননা জানাতে চাই। আর বাকি সব আয়োজনের মতো মুক্তমঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠান তো থাকছেই। 

বিভাগের সভাপতি ও সুবর্ণজয়ন্তী আয়োজন কমিটির কনভেনর অধ্যাপক তাহমিনা ফেরদৌস  বলেন, এই অনুষ্ঠানের মাধ্যমে আমরা স্থায়ী একটি ফান্ড গঠন করতে চাই, যেখান থেকে বিভাগের অসচ্ছল শিক্ষার্থীদের নিয়মিত শিক্ষাবৃত্তি দেওয়ার ব্যবস্থা করতে পারবো। এছাড়া এই সার্বজনীন আয়োজনে বিভাগের উইকেন্ড মাস্টার্স, এমফিল, পিএইচডি কোর্সের শিক্ষার্থীরাও অংশগ্রহণ করবেন।

এসময় বিভাগের শিক্ষক  অধ্যাপক ফরিদ আহমদ, অধ্যাপক শফিকুল ইসলাম, অধ্যাপক মো. মাহবুবুর রহমান, অধ্যাপক বদ্রুন্নাহার, অধ্যাপক শারমীন সুলতানা, সহযোগী অধ্যাপক আব্দুল মান্নান,  সহকারী অধ্যাপক শরিফুল ইসলাম, সুবর্ণজয়ন্তী আয়োজন কমিটির সদস্য জাহিদ আল মামুন শিপু, সাইফুল ইসলাম বাবু, মোহাম্মদ আশরাফুজ্জামান, শামীম আল মামুন  ও  ছাত্র সংসদের ভিপি মোস্তাফিজুর রহমান সনেট এবং মুখ্যসচিব মো. রেদওয়ানুল সরকার রিফাত প্রমুখ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, সুবর্ণজয়ন্তী আয়োজনে অংশগ্রহণের জন্য আগামী ৩০ সেপ্টেম্বর থেকে অনলাইনে রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হবে। চলবে ১৮ অক্টোবর পর্যন্ত।  বিভাগের অ্যালামনাইদের ওয়েবসাইট www.jupaa.net তে রেজিস্ট্রেশন করা যাবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //