‘শিক্ষার্থীদের প্রধান লক্ষ্য হওয়া উচিত উপযুক্ত ক্যারিয়ার গড়া’

শিক্ষার্থীদের প্রধান লক্ষ্য হওয়া উচিত একটি উপযুক্ত ক্যারিয়ার গড়া। আর এজন্য প্রতিটি শিক্ষার্থীকে মনযোগী হতে হবে। তাছাড়া পাঠ্যবই পড়ার পাশাপাশি বিভিন্ন শিক্ষামূলক সেমিনারে অংশগ্রহণ করে অভিজ্ঞতা অর্জন করতে হবে।

বাংলাদেশ ইউনিভার্সিটির (বিইউ) উদ্যোগে গত বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসে দিনব্যাপী ক্যারিয়ার বিষয়ক এক কর্মশালায় ইউনিভার্সিটির রেজিস্ট্রার মো. মাহবুবুল হক এসব কথা বলেন।

এই কর্মশালার সার্বিক সহযোগিতায় ছিলো অনলাইন ভিত্তিক প্লাটফর্ম আইসোশ্যাল লিমিটেড।

কর্মশালার আনুষ্ঠানিক উদ্বোধন করেন বিইউ’র রেজিস্ট্রার বিগ্রেডিয়ার জেনারেল মো. মাহবুবুল হক (অব.)। এসময় অন্যান্যদের মধ্যে বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান ছাড়াও বিইউ ও সহযোগী আইস্যোশাল লিমিটেডের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

কর্মশালাটি সকাল থেকে শুরু হয়ে চলে বিকেল ৩ টা পর্যন্ত। 

কর্মশালায় মোট পাঁচটি অধিবেশনে থাকছে- সিভি রাইটিং, এক্সেল ট্রেনিং, ক্যারিয়ার বিষয়ক আলোচনা, স্পট সার্ভে ও ডাটা সেন্স বিষয়ক আলোচনা। উক্ত আলোচনায় অংশ নিয়ে স্থপতি ইকবাল হাবিব, ড. অনন্য রায়হান ও মনিরা রহমান শিক্ষার্থীদের যোগাযোগ দক্ষতা, টাইম ও টিম ম্যানেজমেন্ট এবং চাকরির ক্ষেত্রে প্রফেশনাল দক্ষতাসমূহ নিয়ে আলোচনা করেন। 

তারা বলেন, গ্রাজুয়েটদের পছন্দের পেশায় যাওয়া কোন সময় সহজসাধ্য ছিলো না। আগে প্রতিযোগিতা কম থাকলেও কাজের সুযোগ ছিল সীমিত। কিন্তু বর্তমানে গ্রাজুয়েটদের কর্মক্ষেত্র সারাবিশ্বে ছড়িয়ে পড়েছে। তাই তাদের প্রধান দায়িত্ব হলো নিজেদের যোগ্য করে গড়ে তোলা। শিক্ষার্থীদের প্রতিযোগিতায় টিকে থাকতে টেকনিক্যাল বিষয়ে জ্ঞান অর্জন করতে হবে। আমাদের গ্রাজুয়েটরা তাদের কর্মক্ষেত্রে সফল হচ্ছেন। তারা শিক্ষার্থীদের সিজিপিএ নির্ভর পড়াশুনা না করে সহপাঠ্যক্রমিক কাজে যুক্ত হওয়ার আহবান জানান।

প্রসঙ্গত, দিনব্যাপী কর্মশালাটি অনলাইন এবং অফলাইনে অনুষ্ঠিত হয়। প্রায় দুই শতাধিক ছাত্র-ছাত্রী কর্মশালায় অংশগ্রহণ করেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //