ঢাবির সূর্য সেন হল

‘নিখোঁজে’র ১ বছর পর প্রভোস্টের ‘শোক সংবাদ’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সূর্যসেন হলের প্রভোস্ট অধ্যাপক মোহাম্মদ মকবুল হোসেন ভূঁইয়া ‘মারা গেছেন’ দাবি করে ক্যাম্পাসের দেয়ালে ‘শোক সংবাদ’ শিরোনামে একটি পোস্টার সাঁটিয়েছেন বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। এর আগে, গত বছরের নভেম্বরে এমনই একটি ‘নিখোঁজ’ বিজ্ঞপ্তিতে ছেয়ে যায় পুরো বিশ্ববিদ্যালয় এলাকা।

তবে খোঁজ নিয়ে জানা যায়, সেই প্রভোস্ট নিখোঁজ বা মারা যাননি। বরং হলে অবস্থানরত আবাসিক শিক্ষার্থীদের নানা সংকট সমাধানে ব্যবস্থা না নেওয়াতেই এমন ভিন্নধর্মী প্রতিবাদ।

‘শোক সংবাদ’ শিরোনামে সাঁটানো পোস্টারে লেখা আছে, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাস্টারদা সূর্য সেন হলের সম্মানিত প্রভোস্ট জনাব মকবুল হোসেন ভূঁইয়া ইন্তেকাল করেছেন। (ইন্না লিল্লাহ...)।’

ওই পোস্টারে আরো লেখা হয়, ‘তার অকাল প্রয়াণে মাস্টারদা সূর্য সেন হল পরিবার অত্যন্ত শোকাহত। মৃত্যুকালে তিনি ১ ছেলে, ১ মেয়ে, স্ত্রী এবং অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।শোকান্তেঃ মাস্টারদা সূর্য সেন হল পরিবার।’

হলের শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা যায়, পূজার ছুটির পর থেকে এখনো পর্যন্ত হলের ক্যান্টিন বন্ধ আছে। এছাড়া, প্রায় প্রতিটি ফ্লোরেই পানির ফিল্টারগুলো সমস্যায় জর্জরিত। এদিকে, সম্প্রতি পচা খাবার বিক্রির দায়ে শিক্ষার্থীদের বিক্ষোভের মুখে হলের একটি দোকান বন্ধ করে দেওয়া হলেও বিনা নোটিশে আবারো তা চালু করা হয়েছে। ক্যান্টিন বন্ধ থাকলেও ক্যান্টিনের গ্যাস দিয়েই চলে ওই দোকান—এমন অভিযোগও পাওয়া গেছে শিক্ষার্থীদের কাছ থেকে।

নাম প্রকাশে অনিচ্ছুক সূর্যসেন হলের একজন আবাসিক শিক্ষার্থী  বলেন, ‘হলে এত এত সমস্যা, কিন্তু প্রভোস্টের কোনো খবর নেই। উনি আসলে আছেন কেন, সেটাই বুঝতে পারি না আমরা। মানুষ মরে গেলে যেমন কোনো কাজ করতে পারে না, সেন্স থাকে না; ঠিক তেমনই মকবুল স্যারের অবস্থা।

তবে অধ্যাপক মকবুল হোসেনের বিরুদ্ধে এমন প্রতিবাদ নতুন নয়। এর আগে, গত বছরের নভেম্বর মাসে ‘Missing’ শিরোনামে একটি পোস্টার ছড়িয়ে দেয় সংক্ষুব্ধ শিক্ষার্থীরা। সেবারও অধ্যাপক মকবুল হোসেনের দায়িত্বে অবহেলার কথা জানিয়েছিলেন হলটির শিক্ষার্থীরা।

প্রসঙ্গত, ২০১৯ সালের ৫ মে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাস্টারদা সূর্যসেন হলের প্রভোস্ট হিসেবে নিয়োগ পান অধ্যাপক মকবুল হোসেন ভূঁইয়া। তিনি বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম বিভাগের শিক্ষক।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //