ঢাবির দর্শন বিভাগের শতবর্ষ পূর্তিতে মিলনমেলার আয়োজন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের শতবর্ষ উদযাপন উপলক্ষ্যে মিলনমেলার আয়োজন করা হয়েছে। আগামী শুক্রবার (২৫ নভেম্বর) টিএসসিতে এ মিলনমেলা অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন। আজ মঙ্গলবার (২২ নভেম্বর) দর্শন বিভাগে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান হয়েছে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন দর্শন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শাহ কাওসার মুস্তাফা আবুলউলায়ী।  এ সময় উপস্থিত ছিলেন বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক কাজী নুরুল ইসালাম, অধ্যাপক আজিজুন নাহার ইসলাম, অধ্যাপক হারুন রশীদ, দর্শন বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশনের মহাসচিব শাহ মো. আসাদুল্লাহ, অধ্যাপক আবু জাফর মো. সালেহ, অধ্যাপক নুরুজ্জামান, অধ্যাপক আ খ ম ইউনুস প্রমুখ। 

অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক ড. শাহ কাওসার মুস্তাফা আবুলউলায়ী বলেন, এতে প্রায় দুই হাজার নবীণ ও প্রবীণ অ্যালামনাই যোগ দেবেন। দেশে-বিদেশে বিভিন্ন সেক্টরে সুনামের সঙ্গে অবদান রাখা বিভাগের সাবেক শিক্ষার্থীদের উপস্থিতিতে এ মিলনমেলা বর্ণিল হয়ে উঠবে। সকালে বর্ণাঢ্য শোভাযাত্রার মাধ্যমে উৎসব শুরু হবে। এ অনুষ্ঠান আয়োজনের আরেকটি উদ্দেশ্য হচ্ছে, যাদের মেধা ও শ্রমে এ বিভাগ শতবর্ষ পূরণ করেছে, তাদের স্মরণ করা।

তিনি বিভাগের ইতিহাস তুলে ধরে বলেন, ১৯২১ সনে কলা, বিজ্ঞান ও আইন এ তিনটি অনুষদ নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু হয়। তখন যে ১২ বিভাগ নিয়ে শিক্ষা কার্যক্রম শুরু হয় দর্শন বিভাগ তার মধ্যে অন্যতম। ১৯৬১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠালগ্ন থেকেই বর্তমান ঢাকা মেডিকেল কলেজের প্রশাসনিক ও শিক্ষা কার্যক্রম বাস্তবরূপ লাভ করে। প্রতিষ্ঠালগ্ন থেকে দর্শন বিভাগে মনোবিজ্ঞানকে অত্যন্ত গুরুত্ব দিয়ে পড়ানো হতো এবং মনোবিজ্ঞান, পড়ানোর জন্য অনেক কৃতী শিক্ষকও নিয়োগ করা হয়েছিল। সে অনুযায়ী, ১৯৫২-৫৩ শিক্ষাবর্ষে দর্শন বিভাগের নাম রাখা হয় দর্শন ও মনোবিজ্ঞান বিভাগ। ১৯৬৫ সনের আগস্ট মাসে মনোবিজ্ঞান দর্শন বিভাগ থেকে আলাদা হয়ে স্বতন্ত্র ও স্বাধীন বিভাগ হিসেবে আত্মপ্রকাশ করে। এরই ধারাবাহিকতায় ১ জুলাই ২০২১ তারিখ দর্শন বিভাগের ১০০ বছর পূর্ণ হয়েছে।

তিনি আরো বলেন, করোনা মহামারি ও নানাবিধ কারণে ওই দর্শন বিভাগের শতবর্ষ উদযাপন করা সম্ভব হয়নি। বিভাগীয় একাডেমিক কমিটির সিদ্ধান্ত অনুযায়ী আগামী ২৫ নভেম্বর সকাল ৯টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে দর্শন বিভাগের শতবর্ষ উদযাপিত হবে।

মিলনমেলায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ এবং পিএইচপি গ্রুপের চেয়ারম্যান আলহাজ সূফি মোহাম্মদ মিজানুর রহমান।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //