চার লাখ টাকা গবেষণা অনুদান পাচ্ছেন জবির ৩০ শিক্ষক

বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে বিশেষ গবেষণা প্রকল্পে অনুদানের জন্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ৩০ জন শিক্ষক মনোনীত হয়েছেন। ২০২২-২৩ অর্থবছরে গবেষণার জন্য প্রকল্প অনুযায়ী ফেলোশিপপ্রাপ্ত শিক্ষক ও গবেষকদের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় থেকে সর্বনিম্ন চার লাখ টাকা আর্থিক অনুদান দেয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের গবেষণা পরিচালক অধ্যাপক ড. পরিমল বালা এ তথ্য জানান।

তিনি জানান, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ৩০ জন শিক্ষক এ বছর ফেলোশিপ পেয়েছেন। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ফেলোশিপ থেকে প্রাপ্ত অর্থ গবেষণার কাজকে আরো বেগবান করবে। গবেষণার জন্য এ টাকার পরিমাণ আরো বৃদ্ধি করা উচিত, যাতে শিক্ষক ও গবেষকরা তাদের গবেষণা কার্যক্রম ভালো সুবিধা নিয়ে করতে পারেন৷

চলতি অর্থবছরে বিজ্ঞান ও প্রযুক্তি কর্মসূচির বিভিন্ন খাত থেকে মোট ৬৮২টি গবেষণা প্রকল্পে অনুদানের জন্য নির্বাচিত এক হাজার ৩৬৪ জন গবেষকের তালিকা প্রকাশ করা হয়েছে। তাদের মধ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ৩০ জন শিক্ষক যুগ্মভাবে ১৫টি প্রকল্পের আওতায় নির্বাচিত হয়েছেন৷

জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে অনুদান পাওয়া শিক্ষকরা হলেন- রসায়ন বিভাগের অধ্যাপক ড. মো. শাহজাহান, অধ্যাপক ড. আবদুস সামাদ, অধ্যাপক ড. মোহাম্মদ লোকমান হোসেন, অধ্যাপক ড. মোহাম্মদ সৈয়দ আলম, অধ্যাপক ড. আবুল কালাম মো. লুৎফর রহমান, অধ্যাপক ড. মুহাম্মদ জমির হোসেন, সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ মাহমুদুর রহমান, সহযোগী অধ্যাপক ড. নাফিস আহমেদ, সহযোগী অধ্যাপক ড. মো. দেলোয়ার হোসেন, সহযোগী অধ্যাপক ড. জয়ন্ত কুমার সাহা, সহকারী অধ্যাপক মো. ইলিয়াছ ও সহকারী অধ্যাপক আব্দুল আউয়াল।

গণিত বিভাগের অধ্যাপক ড. মো. সরোয়ার আলম, অধ্যাপক ড. রবীন্দ্রনাথ মণ্ডল, সহযোগী অধ্যাপক ড. সিদ্ধার্থ ভৌমিক, সহযোগী অধ্যাপক ড. বিষ্ণু পদ ঘোষ, সহকারী অধ্যাপক মো. জাকির হোসেন ও গৌতম কুমার সাহা, ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক ড. মো. মনিরুজ্জামান ও সহকারী অধ্যাপক নিউটন হাওলাদার।

এছাড়াও প্রাণিবিদ্যা বিভাগ থেকে অধ্যাপক দোলন রায়, সহযোগী অধ্যাপক ড. বিপ্লব কুমার মণ্ডল, সহযোগী অধ্যাপক ড. মোসা. উম্মে হাবিবা খাতুন, সহযোগী অধ্যাপক ড. শায়ের মাহমুদ ইবনে আলম, সহযোগী অধ্যাপক ড. তনিমা মুস্তাফা, সহযোগী অধ্যাপক ড. সুমাইয়া আহমেদ, সহযোগী অধ্যাপক ড. রুমানা তাছমীন, প্রভাষক শিল্পী সাহা এবং উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. কাজী নাহিদা বেগম, সহকারী ও অধ্যাপক মেঘলা সাহা পিংকি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //