কানাডিয়ান ইউনিভার্সিটিতে ৬০% ছাড়ে এমবিএ’র সুযোগ পেশাজীবীদের

রাজধানীর প্রগতি সরণিতে অবস্থিত কানাডিয়ান ইউনিভার্সিটি অফ বাংলাদেশের নিজস্ব ক্যাম্পাসে চলছে স্প্রিং ২০২৩ সেমিস্টারের ভর্তি কার্যক্রম। এতে রয়েছে চাকরি প্রার্থীদের জন্য বিশেষ সুযোগ। এক্সিকিউটিভ এমবিএ কোর্সে ভর্তি হলেই পাওয়া যাবে বৃত্তিসহ টিউশন ফি-তে ৬০ শতাংশ ছাড়।

বর্তমান সময়ের সবচেয়ে চাহিদাসম্পন্ন হলো এমবিএ ডিগ্রি। প্রশাসন ও ব্যবস্থাপনা সংক্রান্ত সব যোগ্যতা অর্জিত হয় এই ডিগ্রি গ্রহণের মাধ্যমে। এই ডিগ্রিধারীদের চাকরির ক্ষেত্র প্রসারিত হচ্ছে খুব দ্রুত। যেমন: ব্যাংক, বীমা, এয়ারলাইনস, টেলিকম, বিয়েল এস্টেট কোম্পানি, সরকারি-বেসরকারি

প্রতিষ্ঠান, এনজিও, সব প্রাইভেট কোম্পানি ও করপোরেট অফিসগুলোয় সব এক্সিকিউটিভ ও ম্যানেজারিয়াল পোস্টে চাকরির শর্ত পূরণের লক্ষ্যে মানুষ এই ডিগ্রি অর্জনের পেছনে ছুটছে। যে বিষয়গুলোতে এমবিএ করা যায় তার মধ্যে আছে ফিন্যান্স, একাউন্টিং, হিউম্যান রিসার্স ম্যানেজমেন্ট, মার্কেটিং, সাপ্লাই চেইন এন্ড অপারেশনস ম্যানেজমেন্ট ইত্যাদি। এ ক্ষেত্রে সাধারণত একটি বিষয়কে মেজর বা প্রধান হিসেবে বেছে নিতে হয়। মেজর কোর্সটিকে প্রাধান্য দিয়ে পড়ানো হয় আরো নানা বিষয়। 

সাধারণত এমবিএ পড়ার জন্য দুই ধরনের প্রোগ্রাম আছে। রেগুলার বা নিয়মিত এমবিএ এবং এক্সিকিউটিভ এমবিএ। নিয়মিত শিক্ষার্থীদের জন্য রেগুলার এমবিএ ও চাকরিজীবীদের কথা চিন্তা করে এক্সিকিউটিভ এমবিএর কোর্স ডিজাইন করা হয়েছে। রেগুলার এমবিএতে সাধারণত ৬০ ক্রেডিট ইন্টার্নশিপসহ এবং এক্সিকিউটিভ এমবিএতে ৪৮ ক্রেডিট সম্পন্ন করতে হয়। পাশাপাশি মাত্র এক বছর সময়ের মধ্যে এক্সিকিউটিভ এমবিএ করে নিতে পারবেন। ক্লাসের জন্য অনসাইট, অনলাইন দুই ব্যবস্থাই আছে৷ পুরো ডিগ্রি করতে খরচ পড়বে ৯৭ হাজার ২০০ টাকা। এখানে অভিজ্ঞ শিক্ষকমণ্ডলী, আধুনিক ক্লাসরুম, ডিজিটালাইজড লাইব্রেরির সুব্যবস্থা রয়েছে।

এছাড়া রেগুলার এমবিএ করার জন্য শিক্ষাগত যোগ্যতা হলো ন্যূনতম ব্যাচেলর ডিগ্রি এবং এক্সিকিউটিভ এমবিএর ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা একই। তার সাথে দুই বছর কর্ম অভিজ্ঞতার প্রয়োজন হবে।

ভর্তি সংক্রান্ত সব তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.cub.edu.bd) পাওয়া যাবে। বিস্তারিত তথ্যের জন্য ফোন করুন: ০১৭০-৭০৭০২৮০, ০১৭০-৭০৭০২৮১, ০১৭০-৭০৭০২৮৪ নম্বরে। উক্ত নম্বরগুলোতে হোয়াটসঅ্যাপে ম্যাসেজ করেও চ্যাট করা যাবে অ্যাডমিশন দলের সাথে। কানাডিয়ান

ইউনিভার্সিটি অফ বাংলাদেশ ক্যাম্পাসের ঠিকানা: প্লট-খ, ২০১/১, প্রগতি সরণী, ঢাকা-১২১২।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //