খনিজ সম্পদ প্রকৌশলে বিশ্বে ১০৬তম চুয়েট

মর্যাদাপূর্ণ কিউএস র‌্যাংকিংয়ে দ্বিতীয় বারের মতো নাম উঠলো চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট)। সাম্প্রতিক প্রকাশিত সংস্থাটির সর্বশেষ র‌্যাংকিংয়ে খনিজ সম্পদ প্রকৌশল (পেট্রোলিয়াম ইঞ্জিনিয়ারিং) ক্যাটাগরিতে বিশ্বে ১০৬তম ও দেশে ২য় স্থান দখল করে বিশ্ববিদ্যালয়টি।

চুয়েটের পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং (পিএমই) বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীদের ঐকান্তিক প্রচেষ্টায় এ অর্জন সম্ভব হয়েছে বলে দাবি সংশ্লিষ্টদের।

প্রসঙ্গত, ২০১০ সালে চুয়েটের যন্ত্রকৌশল অনুষদের অধীনে পিএমই বিভাগ চালু হয়। বর্তমানে ১৮ জন অভিজ্ঞ শিক্ষকের তত্ত্বাবধানে চলছে বিভাগটির পাঠ দান। বিভাগটি খনিজ সম্পদ প্রকৌশলে স্নাতক ডিগ্রি প্রদান করে আসছে। প্রতিবছর এখানে ৩০ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পায়।

এ সাফল্য নিয়ে বিভাগের সহকারী অধ্যাপক ড. মোহাম্মদ ইসলাম মিয়া বলেন, আমরা দেশীয় ও আন্তর্জাতিক পর্যায়ে আমাদের বিভাগকে উচ্চতর অবস্থানে রাখতে একাডেমিক সুনাম বৃদ্ধির পাশাপাশি গবেষণা প্রকল্প পরিচালনাসহ দেশীয় ও আন্তর্জাতিক পর্যায়ে গবেষণা নেটওয়ার্ক চালিয়ে যাচ্ছি। আশা করি ভবিষ্যতে খনিজ সম্পদ প্রকৌশল বিষয়ে চুয়েটের অবস্থান হবে প্রথম সারির মধ্যে।

এদিকে বিভাগীয় প্রধান অধ্যাপক ড. সানাউল রাব্বী জানান, এটা আমাদের জন্য খুবই আনন্দের বিষয় যে বাংলাদেশের ৫টি বিশ্ববিদ্যালয়ের পিএমই বিভাগের মধ্যে চুয়েট পিএমই বিভাগ অন্যতম। এই অর্জন অবশ্যই আমাদের জন্য একটি গর্বের বিষয়। চুয়েট পিএমই বিভাগ এই অর্জনকে বেঞ্চমার্ক হিসাবে ধরে আরো এগিয়ে যেতে বদ্ধ পরিকর।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //