বর্ষবরণে নানা প্রস্তুতি নজরুল বিশ্ববিদ্যালয়ে

বাঙালির প্রাণের উৎসব বাংলা নববর্ষ। বাংলার নতুন বছরকে বরণ করে নিতে দেশজুড়ে বিভিন্ন প্রস্তুতি নেওয়া হচ্ছে। এ উপলক্ষে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়েও পহেলা বৈশাখ উৎযাপনে চলছে প্রস্তুতি। নববর্ষকে বরণ করতে কর্মমুখর সময় কাটাচ্ছে বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিক্ষার্থীরা। চলছে শেষ মুহূর্তের কর্মযজ্ঞ।

বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান ও ব্যবসায় প্রশাসন অনুষদের নিচে ঘুরে দেখা গেছে, পহেলা বৈশাখের প্রস্তুতিতে চারুকলা বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা ব্যস্ত সময় পার করছেন। বরিষ ধরা মাঝে শান্তির বারি এই প্রতিপাদ্যকে সামনে রেখে বাংলা নববর্ষ-১৪৩০ বরণ করতে চলেছে ত্রিশালের নজরুল বিশ্ববিদ্যালয়।

পহেলা বৈশাখে বিশ্ববিদ্যালয়ে বর্ষবরণের অন্যতম অনুষঙ্গ মঙ্গল শোভাযাত্রা আয়োজিত হবে। থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান। এর আগের দিন চৈত্রসংক্রান্তি উৎসব করা হবে। প্রতিবারের মতন এবারও মঙ্গল শোভাযাত্রায় আবহমান বাংলার ঐতিহ্যের নানা অনুষঙ্গের প্রতিচ্ছবি ফুটিয়ে তোলার কাজে ব্যস্ত সময় পার করছেন সবাই। লোকজ সংস্কৃতিকে প্রাধান্য দিয়ে সূর্যের পেপার ম্যাশ, ফোক হাতি ও ঘোড়ার স্ট্রাকচার, বাঘ ও পেঁচার মুখোশ, বিভিন্ন পোস্টার ও আমন্ত্রণ পত্র বানাচ্ছেন তারা। এ সব কাজে ভালোলাগার বহিঃপ্রকাশ আর আবেগ প্রকাশ পাচ্ছে শিক্ষার্থীদের মধ্যে।

পহেলা বৈশাখ উৎযাপন কমিটির সদস্য-সচিব শিক্ষক মাসুম হাওলাদার বলেন, বাংলার চিরাচরিত উৎসবগুলোর একটি পহেলা বৈশাখ। সকল ধর্ম-বর্ণ মিলে আমরা এ উৎসব পালন করা হয়। একটি অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার প্রত্যয় নিয়েই সকলকে নিয়ে আমরা বর্ষবরণ বা মঙ্গল শোভাযাত্রা করি। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //