আন্দোলনের মুখে পদত্যাগ করলেন রুয়েট উপাচার্য

সারাদিন অবরুদ্ধ থাকার পর রাতে পদত্যাগ করেছেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) রুটিন দায়িত্বের উপাচার্য (ভিসি) অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন।

আজ রবিবার (২৮ মে) রাত ৯টার দিকে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক ড. সেলিম হোসেনের কাছে পদত্যাগপত্র জমা দেন তিনি।

এর আগে বেলা ১১টার দিকে রুয়েটের অর্ধশতাধিক শিক্ষক তাঁদের পদোন্নতির দাবিতে রুটিন দায়িত্বের ভিসি অধ্যাপক ড. সাজ্জাদ হোসেনকে অবরুদ্ধ করেন। ভিসির কার্যালয়ে শিক্ষকেরা মেঝেতে বসে ছিলেন দীর্ঘ সময়। দিনভরই চলছিল আলোচনা।

কিন্তু রুটিন দায়িত্বের ভিসি হিসেবে পদোন্নতি দিতে না পারার কারণ বোঝাতে ব্যর্থ হলে রাতে তিনি পদত্যাগ করেন। পদত্যাগের পরই দপ্তর ছেড়ে চলে যান ড. সাজ্জাদ হোসেন।

রাত ৯টার পর রুয়েটের প্রশাসনিক ভবনে গিয়ে সুনসান নীরবতা দেখা গেছে। এর কিছুক্ষণ আগেও এখানে শিক্ষকদের আন্দোলন চলছিল।

গত বছরের ৩০ জুলাই আগের ভিসির মেয়াদ শেষ হলে রুয়েটের সর্বোচ্চ প্রশাসনিক এই পদ শূন্য হয়ে যায়। এরপর ১০ মাস থেকে রুটিন দায়িত্বের অতিরিক্ত ভিসির দায়িত্ব পালন করছিলেন অ্যাপ্লাইড সায়েন্স অ্যান্ড হিউম্যানিটিজ অনুষদের ডিন অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন।

আন্দোলনরত শিক্ষকদের অভিযোগ, ১১ মাস ধরে ক্যাম্পাসে ভিসি না থাকায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রমে চরম স্থবিরতা নেমে এসেছে। এ ছাড়া সব শর্ত পূরণ করেও গত ১৫ মাসে অন্তত ৮০ জন শিক্ষক তাদের ন্যায্য পদোন্নতি ও আপগ্রেডেশন থেকে বঞ্চিত হয়েছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //