এসডিজি সহজকরণ লক্ষ্যে বিসিএসআইআর ও কুবির চুক্তি সম্পন্ন

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) সহজতর করার লক্ষ্যে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা কাউন্সিলের (বিসিএসআইআর) সাথে পাঁচ বছরের একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি)। প্রতি পাঁচ বছর পর এটি স্বয়ংক্রিয়ভাবে নবায়ন হবে।

আজ রবিবার (১৮ জুন) বিসিএসআইআর সভাকক্ষে এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান সম্পন্ন হয়।

এতে বিসিএসআইআরের পক্ষে স্বাক্ষর করেন বিসিএসআইআরের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আফতাব আলি শেখ। এছাড়া বিশ্ববিদ্যালয়ের পক্ষে এই চুক্তিতে স্বাক্ষর করেন উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন।

এই চুক্তির মাধ্যমে ভবিষ্যতে নেতৃত্ব, উদ্ভাবক ও চিন্তাবিদ তৈরির উদ্দেশ্যে দুইটি প্রতিষ্ঠানই বিভিন্ন প্রশিক্ষণ, সেমিনার, গবেষণা প্রকল্পে সহায়তা, ডিজাইন বাস্তবায়নে কাজ করে যাবে।

মোট আটটি ধারায় এই চুক্তি স্বাক্ষরিত হয়। তবে এর প্রধান উদ্দেশ্যগুলো হলো- জার্নাল আর্টিকেল শেয়ারিং, বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত তথ্য আদান-প্রদান, সেই বিষয়ে সম্মেলন-সেমিনার, যৌথ তত্ত্বাবধানে স্নাতোকোত্তর, এম.ফিল ও পিএইচডি প্রদান, বৈজ্ঞানিক যন্ত্রপাতি আদান-প্রদান, যৌথ প্রকাশনা ও গবেষণা ফলাফলের পেটেন্ট প্রক্রিয়াকরণ, প্রতিষ্ঠান দুটির গবেষণা প্রদর্শন ও প্রশিক্ষণের ব্যবস্থা।

উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন বলেন, মানসম্মত শিক্ষাকে এগিয়ে নিতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ভিশনের অংশ হিসেবে আমরা বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের সাথে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছি। এই এমওইউ বিজ্ঞানের ক্ষেত্রে গবেষণা এবং শিক্ষার অগ্রগতিতে আমাদের যৌথ লক্ষ্যকে সহজতর করবে। আমরা আজ যে অংশীদারিত্ব তৈরি করেছি তা বিসিএসআইআর এবং কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের মধ্যে সহযোগিতামূলক গবেষণা উদ্যোগ, সংস্থান ভাগাভাগি এবং দক্ষতা বিনিময়ের জন্য একটি প্ল্যাটফর্ম তৈরি করবে।

তিনি আরো বলেন, আমাদের শিক্ষাবিদ এবং গবেষকরা বিসিএসআইআর-এ দক্ষতা এবং ডেটার বিশাল ভাণ্ডারে ব্যবহার করে সহযোগিতামূলক প্রকল্পে নিযুক্ত হওয়ার সুযোগ পাবেন। এটি নিঃসন্দেহে যুগান্তকারী আবিষ্কারের দিকে পরিচালিত করবে এবং আমাদের জাতির সামগ্রিক অগ্রগতিতে অবদান রাখবে।

এই এমওইউ আমাদের শিক্ষার্থীদের জন্য বিসিএসআইআর-এর সাথে ইন্টার্নশিপ, ফেলোশিপ এবং যৌথ গবেষণা কার্যক্রমে অংশগ্রহণের অনন্য সুযোগ তৈরি করবে। একটি গবেষণা-নিবিড় পরিবেশে নিজেদের নিমজ্জিত করার মাধ্যমে আমাদের শিক্ষার্থীরা বিখ্যাত বিজ্ঞানী এবং বিশেষজ্ঞদের কাছ থেকে শিখবে এবং বৈজ্ঞানিক পদ্ধতির গভীর উপলব্ধি, অন্তর্দৃষ্টি এবং মূল্যবান দক্ষতা অর্জন করবে যা তাদের একাডেমিক এবং পেশাদার যাত্রাকে রূপ দেবে। আগামী বছরগুলোতে বিসিএসআইআর এবং কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সুবিধাগুলো দেখার অপেক্ষায় আছি।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, প্রো-ভিসি অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির, ট্রেজারার অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান, কুবি একাডেমিক কাউন্সিলের সদস্য প্রফেসর ড. মুশফিক মান্নান চৌধুরী, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. খলিফা মোহাম্মদ হেলাল, আইকিউএসির অতিরিক্ত পরিচালক ড. মো. গোলাম মর্তুজা তালুকদার, জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ এমদাদুল হক, সেকশন অফিসার নুসরাত আরমিনসহ আরো অনেকে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //