৭ কলেজের জন্য নীতিমালা প্রণয়নের কাজ চলছে: ঢাবি উপাচার্য

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত ৭ কলেজের সমস্যাগুলো প্রো-উপাচার্য (শিক্ষা) তদারিক করছেন উল্লেখ করে ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেছেন, এজন্য নীতিমালা প্রণয়নের কাজ চলছে। শিগগিরই প্রশিক্ষণ কার্যক্রম শুরু হবে বলে আশা রাখি।

আজ বুধবার (২১ জুন) বিকেলে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে বার্ষিক সিনেট অধিবেশনে বিশ্ববিদ্যালয়টির উপাচার্য এসব কথা বলেন।

এ সময় উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. সামাদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দীন।

অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, অধিভুক্ত সাত কলেজ ব্যবস্থাপনাকে কেন্দ্র করে শুরুতে যে নানা অসন্তোষ এবং বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হয়েছিল তা এখন বহুলাংশে স্বাভাবিক অবস্থায় এসেছে। নিয়মিত পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে, কিছু ব্যতিক্রম ছাড়া যথাসময়ে ফল প্রকাশিত হচ্ছে। দূরীভূত হচ্ছে সেশনজট।

তিনি আরও বলেন, শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম তথা পরীক্ষা পদ্ধতি সংক্রান্ত নিয়ম-নীতি প্রতিপালনেও ক্রমান্বয়ে অভ্যস্ত হয়ে উঠছে। শিক্ষার গুণগতমানে ইতিবাচক পরিবর্তন পরিলক্ষিত হচ্ছে বলে অধ্যক্ষরা অবহিত করেছেন। কলেজ শিক্ষকদের পেশাগত দক্ষতা উন্নয়নের লক্ষ্যে তাদের প্রশিক্ষণের আওতায় আনার সিদ্ধান্ত হয়েছে।

প্রো-উপাচার্য (শিক্ষা) সাত কলেজের বিষয়টির বিশেষ তদারকি করছেন উল্লেখ করে ঢাবি উপাচার্য বলেন, এজন্য নীতিমালা প্রণয়নের কাজ চলছে। শিগগিরই প্রশিক্ষণ কার্যক্রম শুরু হবে বলে আশা রাখি।

তবে তিনি আরও বলেন, কলেজগুলোতে শিক্ষক ও ল্যাব এখনো প্রকট। সুষ্ঠু ব্যবস্থাপনার জন্য বিশ্ববিদ্যালয়ের স্থান ও জনবল ঘাটতিও বিবেচ্য বিষয়। বিষয়টির সমাধানে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করে সদয় সহযোগিতার জন্য বিশ্ববিদ্যালয় থেকে চিঠি দেওয়া হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //