জাবিতে ২৯৪ কোটি টাকার বাজেট পাস

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২৩-২৪ অর্থবছরের জন্য ২৯৪ কোটি ১৬ লাখ টাকার বাজেট অনুমোদন করা হয়েছে।

আজ শনিবার (২৪ জুন) বিকেলে উপাচার্য অধ্যাপক নূরুল আলমের সভাপতিত্বে কোষাধ্যক্ষ অধ্যাপক ড. রাশেদা আখতার এ বছরের বাজেট উপস্থাপন করেন। সিনেটরদের সর্বসম্মতিক্রমে তাতে অনুমোদন দেওয়া হয়। 

বিশ্ববিদ্যালয়ের ৪০তম এ সিনেট অধিবেশনে মোট ৬১ জন সিনেট সদস্য উপস্থিত ছিলেন। তবে বিএনপিপন্থী সিনেট সদস্যরা এ সময় ওয়াক আউট করে সভাকক্ষের বাইরে অবস্থান নেন। 

এবারের বাজেটে আয়ের খাতের মধ্যে রয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে প্রাপ্ত ২৭১ কোটি ৮১ লাখ টাকার অনুদান, ছাত্র-ছাত্রীদের নিকট হতে প্রাপ্ত ফিস ৪ কোটি ৩৭ লাখ ২০ হাজার টাকা, ভর্তি ফরম বিক্রি বাবদ আয় ১২ কোটি ৮৬ লাখ ৩০ হাজার টাকা, বিভিন্ন চার্জ কর্তন বাবদ আয় ৩ কোটি ৭১ লাখ ২১ হাজার টাকা, বিশ্ববিদ্যালয়ের সম্পত্তি থেকে আয় ২৩ লাখ টাকা, অন্যান্য সূত্র হতে আয় ১ কোটি ১৭ লাখ ২৯ হাজার টাকা এবং নিজস্ব সূত্র হতে ২২ কোটি ৩৫ লাখ টাকা আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে৷ 

বাজেটে সর্বোচ্চ ব্যয় ধরা হয়েছে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারিদের বেতন-ভাতায়। এই খাতে ব্যয় হবে ১৭৫ কোটি ২৯ লাখ টাকা, যা মোট বাজেটের ৫৯ দশমিক ৫৯ শতাংশ। ব্যয়ের দিক থেকে দ্বিতীয় অবস্থানে আছে পণ্য ও সেবা খাত (সাধারণ আনুষঙ্গিক)।

এই খাতে ব্যয় বাবদ বরাদ্দ দেওয়া হয়েছে ৫৬ কোটি ৫ লাখ টাকা, যা মোট বাজেটের ১৯ দশমিক ০৫ শতাংশ। তৃতীয় অবস্থানে পণ্য ও সেবা (রক্ষণাবেক্ষণ ও মেরামত) খাতে বরাদ্দ দেওয়া হয়েছে ৪ কোটি ২৬ লাখ টাকা।

এ বছর পেনশন ও অবসর সুবিধা খাতে ব্যয় ধরা হয়েছে ৪২ কোটি ৩৩ লাখ টাকা, গবেষণা ও উদ্ভাবন খাতে ৫ কোটি ৫২ লাখ টাকা, প্রাথমিক স্বাস্থ্যসেবা সহায়তা খাতে ৪২ লাখ টাকা।

এছাড়া অন্যান্য গুরুত্বপূর্ণ খাতের মধ্যে অন্যান্য ব্যয় বাবদ ৪ কোটি ১৮ লাখ টাকা, যন্ত্রপাতি খাতের ব্যয় বাবদ ৩ কোটি ৫৬ লাখ টাকা, যানবাহন ক্রয় বাবদ ব্যয় ১ কোটি ৫০ লাখ টাকা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বাবদ ৫৫ লাখ টাকা এবং অন্যান্য মূলধন জাতীয় ব্যয় বাবদ ৫০ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, গত অর্থবছরের বাজেটে মূল বরাদ্দ ছিল ২৭৯ কোটি ১৩ লাখ টাকা এবং সংশোধিত বরাদ্দ ছিল ২৮৭ কোটি ১ লাখ টাকা। গত বছরের চেয়ে এবার মূল বরাদ্দ বেড়েছে ১৫ কোটি ৩ লাখ টাকা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //