১০ দফা দাবিতে হাবিপ্রবির নতুন ছাত্রীহলের শিক্ষার্থীদের অবস্থান

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) নবনির্মিত ছাত্রীহলের আবাসিক শিক্ষার্থীরা ১০ দফা দাবিতে উপাচার্যের বাসভবনের সামনে তিন ঘন্টাব্যাপী অবস্থান কর্মসূচি পালন করেছে।

গতকাল শনিবার (১৫ জুলাই) রাত সাড়ে নয়টায় বিশ্ববিদ্যালয়ের নতুন ছাত্রীহলের ছাত্রীরা উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেন। এসময় নিরবচ্ছিন্ন বিদ্যুতের দাবিসহ ১০ দফা দাবিতে মাঝরাত পর্যন্ত ভিসির বাসভবনের সামনে নানান স্লোগান দিতে থাকেন শিক্ষার্থীরা।

এসময় শিক্ষার্থীরা অভিযোগ করেন, শুক্রবার রাত থেকে হলে বিদ্যুৎ নেই। সকালে কিছু সময়ের জন্য আসলেও আবার চলে যায়। পরে বিদ্যুৎ আসে। কিন্তু শনিবার রাত থেকে আবার বিদ্যুৎ না থাকায় আমরা খাওয়া-দাওয়া, পড়াশোনাসহ নিত্যকার কাজকর্ম করতে অনেক ভোগান্তির শিকার হচ্ছি।

শিক্ষার্থীরা ১০ দফা দাবির বিষয়ে বলেন, নিরবচ্ছিন্ন বিদ্যুৎ দিতে হবে, প্রতিটি ব্লকে হিটার দিতে হবে, প্রতিটি ফ্লোরে পানির সরাসরি লাইন দিতে হবে, বাথরুম ও করিডোরে পর্যাপ্ত লাইট ও থ্রি-প্লাগ সুইচ দিতে হবে, ডাইনিংয়ের খাবারের মান উন্নত করতে হবে, হলে প্রবেশের সর্বশেষ সময় রাত সাড়ে ৮টা করতে হবে, হিটার চেক করার নামে হেনস্তা করা যাবে না, গেস্ট এলাও এবং অভিভাবকদেরকে যথেষ্ট সম্মান দিয়ে কথা বলতে হবে, লিফট ও রিডিংরুম দিতে হবে, বিশেষ কারণে রাতে হলে ফিরতে দেরি হলে  অকথ্য ও অপমানসূচক ভাষায় কথা বলা যাবে না।

এছাড়াও নবনির্মিত ছাত্রীহলের একটি স্থায়ী নামকরণের দাবিও জানান শিক্ষার্থীরা।

এ ব্যাপারে নবনির্মিত ছাত্রীহলের হল সুপার অধ্যাপক ড. আফরোজা খাতুন বলেন, শিক্ষার্থীদের দাবিগুলো নিয়ে আমরা তাদের সাথে বসবো। এরপর আমরা যৌক্তিক সিদ্ধান্তে উপনীত হবো।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মামুনুর রশীদ বলেন, বিদ্যুৎ বিভ্রাট সমাধানের চেষ্টা করা হচ্ছে। শিক্ষার্থীদের ১০ দফা দাবি থেকে যৌক্তিক দাবিগুলো নিয়ে আমরা পর্যালোচনা করবো।

অভিযোগ রয়েছে, কনস্ট্রাকশনের সময় নিম্নমানের তার ব্যবহার করায় বিদ্যুতের লাইনের উপর চাপ পড়লে তা লোড নিতে পারছেনা। ফলে হঠাৎ করেই বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হচ্ছে। হলের নির্মাণকাজ শেষ হওয়ার পর কাজ ঠিকভাবে বুঝে না নিয়ে দ্রুততার সাথে হলে ছাত্রী উঠানোয় কিছু বিষয়ে অসংগতি থেকে গেছে।

উল্লেখ্য, দাবি আদায়ে রাত সাড়ে নয়টা থেকে ১টা পর্যন্ত উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেয় শিক্ষার্থীরা। পরে হলে বিদ্যুৎ সংযোগ সচল এবং দাবি বাস্তবায়নের প্রতিশ্রুতি পেলে তারা হলে ফিরে যান।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //