ইস্টার্ন ইউনিভার্সিটির ১০ শিক্ষার্থীর সঙ্গে লাইভে কন্ডোলিসা রাইস

ইস্টার্ন ইউনিভার্সিটির ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টির নির্বাচিত ১০ শিক্ষার্থীকে নিয়ে শুরু হওয়া প্রশিক্ষণ কোর্সে যোগ দিলেন সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী কন্ডোলিসা রাইস। সাভারের আশুলিয়ায় ইস্টার্ন ইউনিভার্সিটির প্রকৌশল ও প্রযুক্তি অনুষদে ‘ওবামা চেস্কি ভয়েজার প্রোজেক্ট: ডিজাইন ফর বাংলাদেশ’ শিরোনামে এই প্রশিক্ষণ কোর্সে ২০ জুলাই সন্ধ্যায় অনলাইনে যুক্ত হন তিনি। অনলাইন ও অফলাইন - দুইভাবে অনুষ্ঠেয় ছয় সপ্তাহের এই প্রশিক্ষণ কোর্স উদ্বোধন করা হয় ৬ জুলাই। 

সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী কন্ডোলিসা রাইস একজন আমেরিকান কূটনীতিক এবং রাষ্ট্রবিজ্ঞানী এবং স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের হুভার ইনস্টিটিউশনের বর্তমান পরিচালক। তিনিই প্রথম আফ্রিকান আমেরিকান নারী যিনি মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী পদে অধিষ্ঠিত হয়েছেন।

ইস্টার্ন ইউনিভার্সিটির ১০ শিক্ষার্থীকে নিয়ে যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি এই প্রশিক্ষণ কর্মসূচি শুরু করেছে। আফ্রিকা ও তৃতীয় বিশ্বের দেশগুলোর একাডেমিক ও সোসাইটির সাথে সম্পর্কোন্নয়নের লক্ষ্যে বাংলাদেশের প্রথম কোনো ইউনিভার্সিটি হিসেবে ইস্টার্নকে বেছে নিয়েছে স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি। 

প্রশিক্ষক হিসেবে যুক্ত হয়ে ইস্টার্ন ইউনিভার্সিটির শিক্ষার্থীদের শুভেচ্ছা জানিয়ে নিজের জীবনের নানান অভিজ্ঞতা তুলে ধরেন এক ঘণ্টার লাইভে। তাঁর কথা শুনে শিক্ষার্থীরাও আপ্লুত হন। সুনির্দিষ্ট বিষয়ে প্রশিক্ষণ দেয়ার পাশাপাশি বাংলাদেশে ২০০৭ সালের সিডরের সময় তার সহযোগিতার কথাও উল্লেখ করেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কোর্সের প্রধান প্রশিক্ষক ও সমন্বয়ক এবং স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির শিক্ষার্থী ইতবান নাফি। এর আগে গত ১২ জুলাই অনলাইনে যুক্ত হন গুগলের চেয়ারম্যান জন হেনেসি।   

প্রশিক্ষণ কোর্সে পর্যায়ক্রমে যুক্ত হবেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস, ফেসবুকের সাবেক প্রধান নিরাপত্তা কর্মকর্তা অ্যালেক্স স্ট্যামোস ও ইন্টিগ্রেটেড সফটওয়্যার প্ল্যাটফর্ম সিন্ডারের প্রতিষ্ঠাতা ব্রায়ান ফিসম্যান। বাংলাদেশ থেকে যুক্ত হবেন তথ্য-প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বিকাশের সিইও কামাল কাদির, মাইক্রোসফট বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক ইউসুপ ফারুক, পাঠাওয়ের প্রতিষ্ঠাতা হুসেইন ইলিয়াস, ওয়াই ওয়াই ভেঞ্চার্সের প্রতিষ্ঠাতা সজীব ইসলাম প্রমুখ। এছাড়া, ভারত থেকেও বেশ কয়েকটি আর্ন্তজাতিক প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা যুক্ত হবেন। 

 ইস্টার্ন ইউনিভার্সির্টির পক্ষ থেকে সমন্বয় করছেন সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারপারসন অধ্যাপক ড. এসএম সিরাজী।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //