নানান সমস্যায় জর্জরিত রাবিপ্রবির ক্যাফেটেরিয়া

প্রায় এক বছর আগে ঘটা করে উদ্বোধন করা হয় রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রাবিপ্রবি) ক্যাফেটেরিয়া। উদ্বোধনের পরে ক্যাফেটেরিয়ার সংকট কাটলেও এখনও পুরো সমস্যার সমাধান দেখেননি রাবিপ্রবিয়ানরা। খাবারের দাম, মান ও পরিমাণ নিয়েও রয়েছে বিভিন্ন ধরনের অভিযোগ।

শিক্ষার্থীদের অপেক্ষাকৃত কম দামে ভালো মানের খাবার সরবরাহের জন্যই সাধারণত বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে ক্যাফেটেরিয়া বা খাবারের দোকানের অনুমতি দিয়ে থাকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। দেশের প্রায় সব বিশ্ববিদ্যালয়ের ক্যান্টিন মালিকরাও বিষয়টি মেনেই তাদের ব্যবসা কার্যক্রম পরিচালনা করেন। তবে রাবিপ্রবিতে দেখা গেছে এর বিপরীত চিত্র। নানা অজুহাতে বাহিরের তুলনায় বেশি দামে খাবার বিক্রি করছে কাফেটেরিয়া কর্তৃপক্ষ।

শিক্ষার্থীদের অভিযোগ, খাবারের দাম বেশি কিন্তু সে তুলনায় খাবারের পরিমাণ বাহিরের তুলনায় অনেক কম। পাশাপাশি শিক্ষার্থীবান্ধব বসার সুন্দর পরিবেশ দিতে পুরো ব্যর্থ ক্যাফেটেরিয়া কর্তৃপক্ষ। দাম বৃদ্ধির কারণে প্রয়োজনের তুলনায় অল্প খাবার কিনেই ক্ষান্ত থাকতে হচ্ছে রাবিপ্রবিয়ানদের। এর মাঝে কখনো রোদে দাঁড়িয়ে কিংবা বৃষ্টিতে ভিজে নানান ভোগান্তির মাঝে খাবার সংগ্রহ করছেন তারা।

সরজমিনে পরিদর্শন করে দেখা গেছে, বিশ্ববিদ্যালয় কর্তৃক খাবারের কোন দাম নির্ধারণ না থাকায় ক্যাফেটেরিয়া কর্তৃপক্ষ তাদের মনমতো দাম নিচ্ছেন। ফলাফল কিছু শিক্ষার্থী অর্থ সংকটের কারণে দুপুরের খাবারের পরিবর্তে হালকা নাস্তা করে পুষিয়ে নেয়ার চেষ্টা করছে।

অন্যদিকে ক্যাফেটেরিয়ার কর্মচারী (নাম প্রকাশে অনিচ্ছুক ) বলেন,  ক্যাফেটেরিয়ার ভাড়া, কর্মচারী ও রাঁধুনির খরচ দিয়ে আমাদের সামান্য লাভ থাকে। এছাড়াও স্থানীয় বাজার থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত প্রয়োজনীয় জিনিসপত্র আনতে উলটো পরিবহনের অতিরিক্ত খরচ প্রদান করতে হয়। এসব দিক বিবেচনা করে এর চেয়ে কম দামে খাবার বিক্রি করলে আমাদের কিছুই থাকে না।

শিক্ষার্থী ও ক্যাফেটেরিয়ার কর্মচারীদের এসব পাল্টাপাল্টি অভিযোগের ভিত্তিতে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. কাঞ্চন চাকমা বলেন, ক্যাফেটেরিয়ার কমিটিকে দ্রুত আলোচনায় বসতে আমরা তাগিদ দিয়েছি। ক্যাফেটেরিয়া শিক্ষার্থীদের সুবিধার কথা ভেবে তৈরি করা হয়েছে। দাম নির্ধারণসহ শিক্ষার্থীরা যেন উপকৃত হয় আমরা তার জন্য কাজ করে যাচ্ছি। আশাকরি দ্রুত এই সমস্যা সমাধান হয়ে যাবে।

রাবিপ্রবির ক্যাফেটেরিয়ার সমস্যা কবে সমাধান হবে তা এখন শুধুই অপেক্ষার বিষয়। তবে রাবিপ্রবিয়ানরা মনে করেন প্রশাসনের সদিচ্ছা থাকলে যে কোন সমস্যা দ্রুত সমাধান সম্ভব।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //