ইউএপির স্থাপত্য বিভাগের রজতজয়ন্তী পালন

ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের (ইউএপি) স্থাপত্য বিভাগ বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে তাদের রজতজয়ন্তী পালিত করেছে।

রজতজয়ন্তী উপলক্ষে শনিবার (৫ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসে ‘ওল্ড ঢাকা’ এবং ‘ইউএপি একোলেডস’ শীর্ষক প্রদর্শনীর উদ্বোধন করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ, এমপি। এসময় আরও উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের ট্রাস্ট্রি বোর্ডের সদস্য কাইয়ুম রেজা চৌধুরি, ইঞ্জিনিয়ার এম. আবু তাহের, স্থপতি মাহবুবা হক, উপাচার্য অধ্যাপক ড. কামরুল আহসান, উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. সুলতান মাহমুদ, স্কুল অব এনভায়রনমেন্টাল সায়েন্সেস ও ডিজাইনের ডিন অধ্যাপক ড. আবু সাঈদ মোশতাক আহমেদ, স্থাপত্য বিভাগের প্রধান ড. নবনীতা ইসলাম প্রমুখ।

এরপর এক আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, ‘দেশের ঐতিহ্য ও ইতিহাস ধরে রাখার জন্য ইউএপি স্থাপত্য বিভাগ যে আয়োজন করছে ও যেভাবে কাজ করে যাচ্ছে, তা প্রশংসনীয়। এইসকল প্রকল্প বাস্তবায়নের মধ্যে দিয়ে আমরা আমাদের ইতিহাসকে সংরক্ষণ করতে দৃঢ় প্রতিজ্ঞ।’

অনুষ্ঠানে ইউএপির স্থাপত্য বিভাগের প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীদের জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের অর্জন নিয়ে সংকলিত বই ‘ইউএপি একোলেডস’র মোড়ক উন্মোচন হয়। 

এছাড়া বাংলাদেশি স্থাপত্যে আধুনিকতার জনক স্থপতি মাজহারুল ইসলামের আর্কাইভ রয়েছে ইউএপি স্থাপত্য বিভাগেই। মাজহারুল ইসলামের ১০০তম জন্মদিনে অর্থাৎ আগামী ২৫ ডিসেম্বর, ২০২৩ ইউএপি স্থাপত্য বিভাগ প্রকাশ করতে যাচ্ছে মাজহারুল ইসলামের কাজ নিয়ে দুটি বই। সেই বইয়ের মলাট উদ্বোধনীও করা হয় এই আয়োজনে। 

আয়োজন প্রসঙ্গে ড. আবু সায়ীদ এম আহমেদ বলেন, ‘ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের স্থাপত্য বিভাগের যাত্রা শুরু হয় ১৯৯৭ সালে। রজতজয়ন্তী উৎসবে আমাদের বেশ কয়েকটি অংশ রয়েছে। প্রথম অংশটি হচ্ছে এক্সিবিশন। স্থাপত্য বিভাগ থেকে পুরান ঢাকার হেরিটেজ বলয়কে প্রাধান্য দিয়ে আমাদের শিক্ষার্থীরা কাজ করেছে। তারা অনুসন্ধানী চোখে খুঁজে বের করেছে ইতিহাসের অতল গহ্বরে হারিয়ে যেতে বসা স্থাপত্য ঐতিহ্যের অনুষঙ্গদের।’

স্থাপত্যের ছাত্রছাত্রীদের সুচিন্তিত আর অনুসন্ধানভিত্তিক এই কর্মযজ্ঞই প্রদর্শিত হচ্ছে "Reminiscing Old Dhaka" শিরোনামে এক্সিবিশনে।

এছাড়াও বর্তমান ও সাবেক শিক্ষার্থী-শিক্ষকগণ স্মৃতিচারণ করেন ও সাংস্কৃতিক অনুষ্ঠানে গান পরিবেশন করেন। এছাড়াও সঙ্গীত পরিবেশন করেন দেশ বরেণ্য শিল্পী বাপ্পা মজুমদার।

উল্লেখ্য, ১৯৯৭ সালে ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের (ইউএপি) স্থাপত্য বিভাগের যাত্রা শুরু হয়। মাত্র ৫ জন ছাত্র নিয়ে শুরু হওয়া এই বিভাগ ইতোমধ্যে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মধ্যে সেরাদের তালিকায় স্থান করে নিয়েছে। ইউএপি স্থাপত্য বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা দেশ-বিদেশের বিভিন্ন প্রতিযোগিতায় কৃতিত্বের স্বাক্ষর রেখে চলেছেন। এখন পর্যন্ত প্রায় ৬০০ গ্রাজুয়েট সুনামের সাথে দেশ-বিদেশে দক্ষ মানবসম্পদ হিসেবে কর্মরত আছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //