সিইউবির ফল-২০২৩ সেমিস্টারের ভর্তি কার্যক্রম শুরু

কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশে (সিইউবি) ফল—২০২৩ সেমিস্টারে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। ভর্তিচ্ছুক শিক্ষার্থীরা চাইলে অনলাইনের মাধ্যমেও ভর্তি হতে পারবেন। 

অনলাইনে আবেদন করতে ক্লিক করুন এই লিঙ্কে— http://www.cub.edu.bd/apply.php

বর্তমানে বিশ্ববিদ্যালয়ে ৩টি অনুষদ রয়েছে। এগুলো হলো— বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদ, বাণিজ্য অনুষদ, কলা ও সমাজবিজ্ঞান অনুষদ। এসব অনুষদের অধীনে বিভিন্ন বিভাগ রয়েছে। বিভাগগুলো থেকে স্নাতক পর্যায়ের প্রোগ্রামে রয়েছে শিপিং ও মেরিটাইম সায়েন্স, বিবিএ, সিএসই, ইইই, এলএল.বি, ইংলিশ, মিডিয়া কমিউনিকেশন ও জার্নালিজম এবং স্নাতকোত্তর পর্যায়ে রয়েছে মাস্টার্স ইন মেরিটাইম ট্রান্সপোর্টেশন ও লজিস্টিকস, এমবিএ ও ইএমবিএ। এছাড়া প্রথমবারের মত এমবিএ ডিগ্রি প্রত্যাশীদের জন্য রয়েছে বিজনেস ইন্টেলিজেন্স অ্যান্ড ডাটা এনালিটিক্স প্রোগ্রামে মেজর করার সুযোগ। রয়েছে ডিজিটাল মার্কেটিং এ মেজর নিয়ে এমবিএ করার সুযোগ।

কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশই দেশের একমাত্র বেসরকারি বিশ্ববিদ্যালয় যেখানে রয়েছে শিপিং এবং মেরিটাইম সাইন্স নিয়ে পড়াশোনার সুযোগ। শিপিং এন্ড মেরিটাইম সায়েন্সে পড়ালেখার মাধ্যমে সমুদ্র অর্থনীতিতে চাকরির রয়েছে অবারিত সুযোগ।

স্কুল অফ বিজনেসের সাথে সংশ্লিষ্ট রয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএর অধ্যাপক ড. রিদওয়ানুল হক। ডিনের দায়িত্ব পালন করছেন বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর মুহাম্মদ জহুরুল আলম। এমবিএ ও ইএমবিএর কোর্স পরিচালনা করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. মিজানুর রহমান। ব্যবসায় প্রশাসন বিভাগের বিভাগীয় প্রধান ইমোশোনাল ইন্টেলিজেন্স বিশেষজ্ঞ এবং ফিন্যান্সের প্রফেসর এস এম আরিফুজ্জামান। বিভাগে রয়েছেন প্রাক্তন মাস্টার জেনারেল অব অর্ডন্যান্স, সাপ্লাই চেইন বিশেষজ্ঞ মেজর জেনারেল (অবসরপ্রাপ্ত) মোহাম্মাদ আবু সাঈদ সিদ্দিক, ইউনিমেড ইউনিহেলথ ফার্মাসিউটিক্যালস লিমিটেডের অ্যাসিসটেন্ট জেনারেল ম্যানেজার এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ থেকে ডক্টরেট করা মো. আবু জাফর সাদেক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের সহযোগী অধ্যাপক শাহরিন আশরাফ।

বুয়েট, রুয়েট, কুয়েট এবং বিভিন্ন প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের প্রথিতযশা শিক্ষকগণ পাঠদান করছেন বিশ্ববিদ্যালয়ের সিএসই এবং ইইই বিভাগে। এছাড়াও রয়েছে উন্নত কম্পিউটার ল্যাব এবং ডিজিটাল ক্লাসরুম। বিভাগের পক্ষ থেকে নিয়মিত আয়োজন করা হয় প্রোগ্রামিং কনটেস্ট, ইনোভেশন ইনকিউবেশন এনবং রোবোটিক্স প্রতিযোগিতা।

আইন বিভাগে রয়েছে অভিজ্ঞ এবং নবীনদের সমন্বয়ে গড়া শিক্ষকমণ্ডলী যারা দেশের এবং পৃথিবীর সমৃদ্ধ বিশ্ববিদ্যালয় থেকে গ্র্যাজুয়েশন করে এই বিভাগে শিক্ষকতা করছেন। আধুনিক গবেষণা উপযোগী শিক্ষা ব্যবস্থা, অনলাইন লাইব্রেরি, মুট কোর্ট, ডিবেট ইত্যাদি সুবিধাদি বিদ্যমান রয়েছে এই বিভাগে। জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন মুট কোর্ট প্রতিযোগিতায় নিয়মিতভাবে অংশগ্রহণ করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা উল্লেখযোগ্য সাফল্য অর্জন করছে। আইন বিষয়ে দক্ষ ও যোগ্য গ্রাজুয়েট তৈরিতে প্রতিজ্ঞাবদ্ধ কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের আইন বিভাগ।

ইংলিশ বিভাগে রয়েছে মিশিগান ইউনিভার্সিটি থেকে ফুলব্রাইট স্কলারশিপ পাওয়া শিক্ষক মো. আবদুল্লাহ আল মামুন। তিনি এইখানে সহযোগী অধ্যাপক ও ভারপ্রাপ্ত প্রধান হিসেবে দায়িত্বরত আছেন। 

তাছাড়াও মিডিয়া গ্র্যাজুয়েটদের শতভাগ চাকরির নিশ্চয়তা রয়েছে এই বিশ্ববিদ্যালয়ের মিডিয়া কমিউনিকেশন ও জার্নালিজম বিভাগে পড়ার মাধ্যমে।

এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে টিউশন ফির ওপরে ১০০ শতাংশ পর্যন্ত বৃত্তি থাকছে। এর মধ্যে এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় যাদের জিপিএ–৫ রয়েছে, তারা প্রথম এক বৎসর টিউশন ফিতে শতভাগ ছাড় পাবেন। এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় যাদের সর্বমোট জিপিএ–৯.৫ , তারা প্রথম সেমিস্টারে টিউশন ফিতে ৭০% স্কলারশিপ  পাবেন। এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় যাদের সর্বমোট জিপিএ–৯, তারা প্রথম সেমিস্টারে টিউশন ফিতে ৫০% স্কলারশিপ  পাবেন। স্নাতক পর্যায়ের সকল প্রোগ্রামে রয়েছে ৪০% ছাড়। মাস্টার্স ইন মেরিটাইম ট্রান্সপোর্টেশন ও লজিস্টিকস—এ ভর্তিতে রয়েছে ২৫% ছাড়। তাছাড়াও ৫০ শতাংশ ছাড়ে ভর্তি হওয়া যাবে ইইই (স্নাতক), এমবিএ (রেগুলার) প্রোগ্রামে ও ৬০ শতাংশ ছাড়ে ইএমবিএ (এক্সিকিউটিভ) প্রোগ্রামে।

তিন বা ততোধিক ছাত্র/ছাত্রী একসাথে ভর্তি হলে টিউশন ফিতে অতিরিক্ত ৫ শতাংশ ছাড় পাবেন।

"We care for the career of our students''— এই মূলমন্ত্রে বিশ্বাসী কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর প্রতিটি ছাত্রছাত্রীকে চাকুরি উপযোগী করে প্রস্তুত করে বিভিন্ন প্রতিষ্ঠানে চাকুরি প্রদানে প্রতিশ্রুতিবদ্ধ।

ভর্তি সংক্রান্ত সকল তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.cub.edu.bd) পাওয়া যাবে। বিস্তারিত তথ্যের জন্য ফোন করা যাবে ০১৭০৭০৭০২৮০—৮৪ নম্বরে। উক্ত নম্বরগুলোতে হোয়াটসঅ্যাপে ম্যাসেজ করেও চ্যাট করা যাবে সিইউবির অ্যাডমিশন সংশ্লিষ্টদের সঙ্গে। কানাডিয়ান ইউনিভার্সিটি অফ বাংলাদেশ—এর ক্যাম্পাসের ঠিকানা: প্লট—খ, ২০১/১, প্রগতি সরণী, ঢাকা—১২১২, বাংলাদেশ। বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক মানের দৃষ্টিনন্দন স্থায়ী ক্যাম্পাস নির্মাণাধীন রয়েছে রাজধানীর পূর্বাচল এলাকায়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //