ডিজিটাল নথির যুগে প্রবেশ করল জাবি

আনুষ্ঠানিকভাবে ডিজিটাল নথির (ডি-নথি) যুগে প্রবেশ করল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি)। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) মিলনায়তনে আজ রবিবার (১৩ জুলাই) বেলা তিনটায় পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহে ডি-নথি বাস্তবায়নের লক্ষ্যে কার্যক্রম উদ্বোধন করা হয়।

এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দিপুমনি এমপি। শিক্ষামন্ত্রী তাঁর উদ্বোধনী ভাষণে বলেন, ডি-নথির কার্যক্রম চালু হওয়ার ফলে প্রশাসনিক কাজ-কর্মে গতি বৃদ্ধি পাবে। তার ভাষণে বিজ্ঞান ও তথ্য-প্রযুক্তিতে এগিয়ে যাবার পাশাপাশি দেশবিরোধী যে কোনো ষড়যন্ত্রের বিরুদ্ধে সজাগ থাকার আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানের বিশেষ অতিথি শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন, বিশ্ববিদ্যালয়গুলোতে ডি-নথির কার্যক্রম স্মার্ট বাংলাদেশ গড়ার রূপকল্প বাস্তবায়নকে এগিয়ে নিয়ে যাবে। এসময় তিনি ডি-নথির সফলতার ক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যক্তিদের গতানুগতিক মানসিকতা পরিবর্তনের ওপর গুরুত্বারোপ করেন। 

অনুষ্ঠানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম  বলেন, সরকারের স্মার্ট বাংলাদেশ রূপকল্প ‌‘স্মার্ট সিটিজেন’, ‘স্মার্ট গভর্নমেন্ট’, ‘স্মার্ট ইকোনমি’ এবং ‘স্মার্ট সোসাইটি’- এই ৪টি স্তম্ভের উপর নির্মিত। স্মার্ট জনশক্তি তৈরির প্রতিষ্ঠান হিসেবে বিশ্ববিদ্যালয়গুলো অগ্রণী ভূমিকা পালন করবে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ইতোমধ্যে অনলাইন প্রকাশনা পোর্টাল, একাউন্টিং সিস্টেম অটোমেশন এর মতো কার্যক্রম সম্পন্ন করেছে। আজ ডি-নথি ব্যবস্থাপনা চালু করার মধ্য দিয়ে দাপ্তরিক ফাইল ব্যবস্থাপনা ও আরও সহজ হবে।  

ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে ইউজিসির সদস্য অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন বক্তব্য রাখেন। স্বাগত বক্তব্য রাখেন ইউজিসির সচিব ড. ফেরদৌস জামান।

ডি-নথির কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণকারী অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্য, উপ-উপাচার্য, কোষাধ্যক্ষ উপস্থিত ছিলেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলমের পাশাপাশি উপ-উপচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, উপ-উপচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মোহাম্মদ মোস্তফা ফিরোজ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. রাশেদা আখতার, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) আবু হাসান, বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারের ভারপ্রাপ্ত শিক্ষক অধ্যাপক ড. এম. শামীম কায়সার প্রমুখ উপস্থিত ছিলেন। 

উল্লেখ্য, এ মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের ফাইলের কাজ ডিজিটাল পদ্ধতিতে করা হবে। উপাচার্যসহ সব পর্যায়ের অনুমোদনকারী ব্যক্তিরা যে কোনো জায়গা থেকে যে কোনো সময় ফাইল অনুমোদন করতে পারবেন। এতে বিশ্ববিদ্যালয়ের সময় ও খরচ যেমন কমবে, তেমনি কাগজ সাশ্রয় হবে। স্বচ্ছতা ও জবাবদিহি আরও বেশি নিশ্চিত হবে। 

ইউজিসি ডি-নথি কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠান অনলাইনে সরাসরি সম্প্রচার করে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রশাসন বিশ্ববিদ্যালয়ের নতুন প্রশাসনিক ভবনের কাউন্সিল কক্ষে জুম আইডির মাধ্যমে এই অনুষ্ঠানে সরাসরি যুক্ত হয়ে প্রজেক্টরে  তা সরাসরি  প্রদর্শনের ব্যবস্থা করা হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //