জাবিতে নানা আয়োজনে জাতীয় শোক দিবস পালিত

যথাযোগ্য মর্যাদা ও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের আয়োজনে দিনব্যাপী নানা কর্মসূচির মধ্যে ছিল শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, প্রামাণ্যচিত্র প্রদর্শনী, গণভোজ, বিশ্ববিদ্যালয়ের সকল মসজিদে কোরআনখানি ও মিলাদ মাহফিল এবং মন্দিরে প্রার্থনার আয়োজন। 

জাতীয় শোক দিবস উপলক্ষে আজ মঙ্গলবার (১৫ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ভবন ও হলে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়, উত্তোলন করা হয় কালো পতাকা৷ সকালে বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলের সামনে বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে শোক র‍্যালির আয়োজন করা হয়৷ র‍্যালিটি বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার হতে শুরু হয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে গিয়ে শেষ হয়। র‍্যালি শেষে উপচার্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন৷ 

এসময় অন্যান্যের মধ্যে উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, উপ-উপাচার্য (শিক্ষা) মোহাম্মদ মোস্তফা ফিরোজ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. রাশেদা আখতার, প্রক্টর আ.স.ম. ফিরোজ-উল-হাসান প্রমুখ উপস্থিত ছিলেন।

শ্রদ্ধাঞ্জলি নিবেদনের পর ১৫ আগস্ট শহীদদের আত্মার শান্তি কামনায় মোনাজাত করা হয়। পরবর্তীতে ধানমন্ডি ৩২নং সড়কে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে উপাচার্যের নেতৃত্বে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়৷  

এছাড়া দুপুরে বিশ্ববিদ্যালয়ের কর্মচারী ক্লাবে গণভোজ ও আলোচনা সভার আয়োজন করা হয়৷

আলোচনা সভায় উপচার্য অধ্যাপক নূরুল আলম বলেন, এসময় সংক্ষিপ্ত বক্তব্যে উপাচার্য নূরুল আলম বলেন, আজকের জনসমাগম প্রমাণ করে বঙ্গবন্ধু মানুষের অন্তরে জায়গা করে নিয়েছেন। বঙ্গবন্ধু ১৯৫২ সাল থেকে শুরু করে ৬৬ এর ছয় দফা আগরতলা ষড়যন্ত্র মামলা যখন গণ আন্দোলনে রূপ নেয় তখন তারা মুক্তি দিতে বাধ্য হয়। বঙ্গবন্ধুর ৭ ই মার্চের ভাষণে উদ্বুদ্ধ হয়ে সকল মানুষ মুক্তিযুদ্ধে ঝাপিয়ে পড়েছে। বঙ্গবন্ধু কখনো বিশ্বাস করেননি বাঙালি তাকে হত্যা করতে পারে৷ সেদিন আমরা যদি রুখে দাঁড়াতাম তাহলে ঘাতকরা পালানোর জায়গা পেত না।

তিনি বলেন, বঙ্গবন্ধুর রেখে যাওয়া সোনার বাংলা গড়ার দায়িত্ব আমাদের। প্রধানমন্ত্রী যা কিছু করেন এদেশের মানুষের জন্য করেন। ডিজিটাল বাংলাদেশ নির্মাণে শিক্ষা ও গবেষণার মাধ্যমে সোনার বাংলা গড়া একমাত্র প্রধানমন্ত্রীর পক্ষেই সম্ভব। আমরা মাননীয় প্রধানমন্ত্রীর হাতকে শক্তিশালী করি৷ আল্লাহ যেন উনাকে দীর্ঘজীবী করেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //